ওয়েভ ডেভেলপমেন্ট শিখবেন কীভাবে

ওয়েভ ডেভেলপমেন্ট শিখবেন কীভাবে
ওয়বসাইট তৈরি করা
ওয়েভ ডেভলপমেন্ট, ওয়েবসাইট, ওয়েবসাইট তৈরি করা এই শব্দগুলো সম্পর্কে আমাদের এখন ভালো ধারণা রয়েছে। অনলাইন যোগাযোগের মাধ্যমে পৃথিবী এগিয়ে যাচ্ছে। পৃথিবীর মানুষে মানুষে ও প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে যোগাযোগ সহজ হয়েছে। এখন ডিজিটাল যুগ। ডিজিটাল এই সময়ে সবাই এখন তাদের পণ্য ও প্রতিষ্ঠানকে প্রচার করতে গিয়ে ওয়েবসাইট তৈরি করেন। ওয়েব সাইট তৈরি করার জন্য কিছু দক্ষ মানুষের সহায়তা নেওয়া হয়। যারা ওয়েবসাইটকে ডেভলপ করেন তাদের বলা হয় ওয়েবসাইট ডেভলাপার। এই ওয়েবসাইট তৈরি করার কারিগরদের দুইভাগে ভাগ করা হয়। ১. ওয়েব প্রোগ্রামার ২. ওয়েব ডিজাইনার।

ওয়েব ডিজাইনারগণ ওয়েবসাইটের জন্য লগো, ব্যনার, ওয়েব সাইটের বাহ্যিক ডিজাইন কেমন হবে তা ঠিক করেন বা ডিজাইন করেন। আর ওয়েব প্রোগ্রামারগণ ডিজাইন করা ওয়েবসাইটকে প্রাণ প্রদান করেন। বিভিন্ন প্রোগ্রাম দিয়ে একে কার্যকর করে তোলেন। ওয়েব সাইটের প্রথম কাজটি করে দেন একজন ডিজাইনার পরে এতে কাজ করেন একজন প্রোগ্রামার। সাধারণত এই কাজগুলো যিনি একাই করে থাকেন তাকে বলা হয় ওয়েব প্রোগ্রামার।

ওয়েবসাইটের একসময় ব্যাসিক ছিলো এচটিএমএল। এখনও তাই। তবে নানাভাবে ওয়েবসাইট তৈরি করা যায়। বর্তমানে নানা ধরণের সিএমএস ওয়েব সাইট তৈরির কাজটি সহজ করে দিয়েছে। অনেক সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নেওয়া যাচ্ছে। সিএমএস মানে কী? সিএমএস মানে হচ্ছে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এই সিএমএসগুলোর মধ্যে খুবই জনপ্রিয় সিএমএস হল ওয়ার্ডপ্রেস। তাছাড়া দ্রুপাল, জুমলার মত প্লাটফর্মও রয়েছে।

ওয়ার্ডপ্রেস দিয়ে কেমন করে ওয়েবসাইট তৈরি করা যায়?
ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হলে ওয়ার্ডপ্রেস সার্ভারে ইন্সস্টল করে নিতে হবে। অনলাইন সার্ভার ও কম্পিউটারে লোকাল সার্ভার তৈরি করে ওয়ার্ডপ্রেস ইন্সস্টল করতে পারেন। আপনি যদি মনে করে থাকেন যে আপনি কাজ শিখবেন তবে নিজের কম্পিউটারকে লোকাল সার্ভার হিসেবে তৈরি করে সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সস্টল করে নিতে পারেন।

লোকালহোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সস্টল করা
নিজের কম্পিউটারকে সার্ভার হিসেবে তৈরি করে বা লোকাল হোস্ট হিসেবে তৈরি করার জন্য অনলাইন থেকে xampp নামের একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে। গুগলে xampp লিখে সার্চ দিলে সহজেই পেয়ে যাবেন এই সফটওয়্যারটি। সেখান থেকে ফ্রিতে ডাউনলোড করে কম্পিউটারে ইন্সস্টল করে নিতে হবে। সফটওয়্যারটি রান করে একটি ডাটাবেজ তৈরি করে নিতে হবে। অনলাইন থেকে ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি ডাউনলোড করে আনজিপ করে সি ড্রাইভের htdocs ফোল্ডারে মধ্যে ওয়ার্ডপ্রেস ফোল্ডারটি রাখুন। এরপর ডাটাবেজের সাথে ওয়ার্ডপ্রেস কানেক্ট করতে হবে। অল প্রোগ্রাম থেকে xampp কন্ট্রোল প্যানেলটি অপেন করুন। একটি উইন্ডো অপেন হবে সেই উইন্ডোতে Apache এবং MySQL এর পাশে স্টার্ট বাটনে ক্লিক করে এগুলোকে চালু করে দিন। এখন যেকোন ওয়েব ব্রাউজারে লিখুন http://localhost/phpmyadmin। এরপর একটি পেজ অপেন হবে সেখানে ডাটাবেজ নামের লেখাটি খুঁজে বের করুন। সেখানে ক্লিক করে একটি ডাটাবেজ তৈরি করুন। ডাটাবেজের কোন নাম দিয়ে ক্রিয়েট নামের বাটন আছে ওখানে ক্লিক করুন। ওখানে ক্লিক করলে আপনার একটি ডাটাবেজ তৈরি হয়ে যাবে। পূর্বে বলেছিলাম ওয়ার্ডপ্রেস ফোল্ডার htdocs ফোল্ডারে রাখতে হবে। এই htdocs ফাইলটি সি ড্রাইভের xampp ফোল্ডারের ভিতর পাওয়া যাবে। মজিলা ফায়ারফক্স অপেন করে http://localhost/wordpress লিখুন। লেখার পর একটি পেইজ অপেন হবে সেখানে দেখবেন একটি লেখা আছে- ক্রিয়েট এ কনিফিগার। সেখানে ক্লিক করবেন। অন্য একটি পেজ অপেন হবে। সেখানে নীচের দিকে আচে লেটস গো নামের একটি বাটন। সেই বাটনে ক্লিক করুন। আরেকটি পেজ অপেন হবে। সেখানে আপনি আপনার ডাটাবেজ নাম দিন। পূর্বে তৈরি করা ডাটাবেজের নাম এখানে টাইট করতে পারেন। ইউজার নেম হিসেবে রুট ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড এর ঘরে কিছু দিতেও পারেন আবার ফাকা রাখতে পারেন। সাধারণত লোকালহোস্টে কেউ পাসওয়ার্ড দেয় না। সবকিছু হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন। তারপর একটি পেজ অপেন হবে। সেখানে নীচে লেখা আছে রান দি ইন্সস্টল। সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আরেকটি পেজ অপেন হবে। সেখানে দেখবে সাইট টাইটেল লেখার একটি ঘর আছে সেখানে সাইট টাইটেল লিখুন। ইউজার নাম ডিফল্ট হিসেবে দেওয়া তাকে এডমিন। পাসওয়ার্ডে একই পাসওয়ার্ড দুইবার লিখুন। ইমেইলে ইমেইল এড্রেস দিন। দেওয়ার পর ইন্সস্টল বাটনে ক্লিক করুন। দেখবে ওয়ার্ডপ্রেস ইন্সস্টল প্রসেস শুরু হয়েছে। কিছু সময়ের মধ্যে তা শেষ হয়ে যাবে। তারপর আপনার ব্রাউজারের এড্রেসবারে লিখুন http://localhost/wordpress/wp-admin.php । ওয়ার্ডপ্রেস এর লগোযুক্ত একটি এডমিন প্যানেল আসবে। সেখানে ইউজার নেমে এডমিন লিখুন বা কোন নাম দিয়ে থাকলে সেটি লিখুন। পাসওয়ার্ডের ঘরে আপনার পাসওয়ার্ড দিন। পূর্বে যে পাসওয়ার্ডটি আপনি তৈরি করেছিলেন। পাসওয়ার্ড দেওয়ার পর লগইন বাটনে ক্লিক করুন। লগইন বাটন ক্লিক করার পর একটি ওয়ার্ডপ্রেস ডেশবোর্ড অপেন হবে। এখন ইচ্ছামত এই ডেশবোর্ডে ঘাটাঘাটি শুরু করে দিন। থিম ইন্সস্টল করা থেকে শুরু করে, পোস্ট তৈরি করা, পেজ তৈরি করার জন্য সব কিছু এখানে পাবেন।

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য থিম ডেভলপমেন্ট
ওয়ার্ডপ্রেস সাইটের জন্য থিম ডেভলপমেন্ট করতে হলে আপনাকে এচইটএমএল, সিএএস, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট জানতে হবে। এই বিষয়ের ওপর নানা ধরণের বই পাওয়া যায়। তাছাড়া অনলাইনে নানা ধরণের কনটেন্ট রয়েছে। ইউটিউবেও রয়েছে। তবে ড্রাব্লিউথ্রিস্কুল নামে একটি সাইট রয়েছে। গুগলে সার্চ দিলে আপনি পেয়ে যাবেন সেখান থেকে এই বিষয়ে দক্ষ হয়ে উঠতে পারেন। কিংবা ভালো একাডেমিতে অথবা যারা ওয়েব ডেভলপ করে থাকেন এমন কোন প্রতিষ্ঠানে প্রদায়ক হিসেবে কাজ করেও এই বিষয়গুলোতে দক্ষ হয়ে উঠতে পারেন। ফ্রিল্যান্সিং সাইটগুলোতে ওয়ার্ডপ্রেস থিম ডেভলপের ওপর নানা ধরণের কাজ পাওয়া যায়। বাইরের দেশের কাজ করে আপনি বৈদেশিক মুদ্রা আয় করতে পারেন।

Leave a Comment