প্যাডলক চিহ্নটি সম্পর্কে অনেকেই বোঝে না: এটি একটি ওয়েব নিরাপত্তার সমস্যা

প্যাডলক চিহ্নটি সম্পর্কে অনেকেই বোঝে না: এটি একটি ওয়েব নিরাপত্তার সমস্যা

ব্রাউজারের ঠিকানা বারে থাকা ছোট্ট লক আইকনটি একটি ছোটখাট বিষয় বলে মনে হতে পারে তবে এটি গুরুত্বপূর্ণ কিছু নির্দেশ করে। আপনার অনলাইন নিরাপত্তার জন্য এটি খুব গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক একটি গবেষণা থেকে দেখা গেছে যে, যুক্তরাজ্যের প্রাপ্তবয়স্কদের মধ্যে মাত্র ৫% মানুষ তালা কী তা বোঝেন। এই সচেতনতার অভাব আমাদের অনলাইন নিরাপত্তার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তালা কিসের প্রতীক?

সহজ কথায় প্যাডলক ইঙ্গিত করে যে, আপনার ডিভাইস এবং আপনি যে ওয়েবসাইটটি পরিদর্শন করছেন তার মধ্যে যোগাযোগ এনস্ক্রিপ্ট করা হয়েছে। এর মানে হল কোন তথ্য আপনি পাঠান বা গ্রহণ করেন উদারহণস্বরূপ পাসওয়ার্ড বা ক্রেডিট কার্ডের বিবরণ অন্যের কাছে অপাঠ্য করে তোলে বা তৃতীয় কারও কাছে অপাঠ্য করে তোলে। যাতে করে তার পাসওয়ার্ড ও আইডির নিরাপদ থাকে।

গবেষণাটি বিভিন্ন বয়সের এবং শিক্ষাগত যোগ্যতার ৫২৮ জন ওয়েব ব্যবহারকারীর ওপর করা হয়েছিলো। তালাটির অর্থ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মাত্র ৭% মানুষ এর সঠিক উত্তর দিতে পেরেছিলো। তারা মনে করে যে এই তালার মাধ্যমে তারা ভাইরাসমুক্ত থাকবে।

এটি সমস্যা কেন?

প্যাডলক প্রতীক সম্পর্কে ভুল ধারণার কারণে তারা ইন্টারনেটে ঝুঁকিপূর্ণ আচরণ করতে পারে। অনিরাপদ ওয়েবসাইটগুলিতে সংবেদনশীল তথ্য প্রবেশ করার সম্ভাবনা বেড়ে যেতে পারে। তাদের ডেটা প্রকাশ হয়ে যেতে পারে। এই জ্ঞানের অভাব কার্যকর নিরাপদ ইন্টারনেট ব্যবহারকে বাধা দেয়, কারণ ব্যবহারকারীরা নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি মিস করতে পারে। তাছাড়া ভুল ব্যাখ্যা করা প্রতীকগুলোর উপর ভিত্তি করে তারা ভুল সিদ্ধান্ত নিতে পারে।

গুগলের নতুন পদ্ধতি

এই সমস্যা সমাধান করার জন্য গুগল তার ক্রোম ব্রাউজারের ঠিকানা বারে একটি নতুন টিউন আইকন যোগ করে প্যাডলকটি প্রতিস্থাপন করেছে। গুগল মানুষ ভুল বুঝতে পারে বা ভুল ধারনা করতে পারে এমন চিহ্ন থেকে দূরে সরে যেয়ে আরও নিউট্রাল নকশায় ফোকাস করেছে। কিন্তু প্রশ্ন হচ্ছে যে, অন্যান্য ব্রাউজার কোম্পানিগুলোও কি গুগলের মত পথ অনুসরণ করবে? প্রতিটি প্লাটফর্ম একই ধরণের সিদ্ধান্ত গ্রহণ করলে এই প্লাটফর্মে পরিভ্রমণ আরও নিরাপদ হত এবং অনলাইন নিরাপত্তার জন্য যা জরুরিও বটে।

Leave a Comment