ব্লগ তৈরির নিয়ম এবং বাংলায় ব্লগ লিখে আয়

ব্লগ তৈরির নিয়ম এবং বাংলায় ব্লগ লিখে আয়

নিজের লেখা ৮-১০ বছর পূর্বে প্রকাশ করা খুবেই কষ্টের কাজ ছিলো। বড় বড় পত্রিকায় লেখা ছাপানো অনেক কষ্টের বিষয় ছিলো। কষ্ট করে লেখা ছাপা হলেও সেখানথেকে আয় করার সুযোগও থাকতো কম। খুব কম সংখ্যক লেখক লেখালেখি থেকে আয় করতে পারতেন। কিন্তু বর্তমানে তথ্যপ্রযুক্তির উন্নতির ফলে ইন্টরনেটভিত্তিক লেখালেখি জনপ্রিয় হয়েছে। অনেকে কথায় কথায় বিভিন্ন তথ্য খুঁজতে ঘন ঘন গুগলে সার্চ করছে। এভাবে তাদের প্রয়োজনীয় তথ্য অনলাইনে থেকে খুঁজে নিচ্ছে।

অনলাইনে নিয়মিত লিখতে লিখতে একটি পাঠক শ্রেণি তৈরি হয়ে যায়। যারা আপনার লেখা ঘন ঘন পড়তে আসে। এভাবে আপনার সাইটে ভিজিটর বাড়তে থাকে। যেখানে মানুষ আছে সেখানে বিভন্নি বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোও হাজির হয় তাদের বিজ্ঞাপন নিয়ে। অনেকে বলে থাকেন বাংলাদেশে ব্লগ করে আয় করার সুযোগ কম। কিন্তু অনেকেই জানে না অনলাইনে লেখালেখি করে এই দেশের অনেকেই ভালো টাকা ইনকাম করছে।

ব্লগ সাইটকে আয়ের মাধ্যম হিসেবে তৈরি করতে হলে মানুষের প্রয়োজন আছে এমন বিষয়ে তথ্যনির্ভর প্রবন্ধ লিখতে হবে। যার মাধ্যমে মানুষ উপকৃত হবেন। এভাবে মানুষের প্রয়োজনে নিয়মিত ব্লগ লিখে আপনি আপনার সাইট থেকে ইনকাম করতে পারেন। বাংলায় ব্লগ লিখলে ভিজিটর পাবেন বাংলাদেশ ও ভারতের। এই ক্ষেত্রে ইনকাম কিছুটা কম হবে। আপনার যদি ইংরেজি দক্ষতা থাকে তবে আপনার ব্লগে বিশ্বের বিভিন্ন দেশের ভিজিটর পাবেন সেক্ষেত্রে আপনার ব্লগ থেকে ইনকামের সুযোগও বেড়ে যাবে।

ব্লগ লিখে আয় করার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

যেমন:

একটি বিষয় বেছে নিন যা সম্পর্কে আপনি ভালো জানেন:

আপনি যে বিষয়ে লিখবেন সে বিষয়ে আপনার যথার্থ জ্ঞান ও উৎসাহ না থাকলে আপনি এই বিষয়ে বেশি দিন লিখে যেতে পারবেন না। ধারাবাহিকভাবে উচ্চমানের ব্লগ লিখতে হলে আপনাকে সেই বিষয়ে ভালো পড়াশোনা করতে হবে। দিনে দিনে আপনাকে সে বিষয়ে আরও বেশি দক্ষ হয়ে উঠতে হবে। যাতে করে আপনার পাঠক আপনার কাছ থেকে ভালো ধারণা লাভ করতে পারে। উপকৃত হতে পারে।

আপনার পাঠক কারা তা পূর্বেই ঠিক করে নিন:

এই বিষয়টি খুব প্রয়োজনীয় যে, আপনার টর্গেট অডিয়েন্স করা। করাই বা আপনার ব্লগ নিয়মিত পড়বেন। আপনাকে ঠিক করতে হবে কোন বিষয় ও পাঠককে আপনি উদ্দেশ্য করে লিখবে। এবং তারা প্রতিদিনই আপনার ব্লগ পড়তে আসবে। এই পাঠক শ্রেণি বাছাই করা একটি ব্লগের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। আপনার পাঠকদের আগ্রহ কোথায় সে সম্পর্কে ভালো করে স্টাডি করুন। এবং সেই সম্পর্কে লিখুন।

ধরাবাহিকতা রক্ষা করুন:

ব্লগিংয়ের ক্ষেত্রে লেখার ধারাবাহিকতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সপ্তাহে একবার বা দিনে একবার একটি নতুন লেখা প্রকাশ করুন। আপনার নিয়মিত পাঠক প্রতিদিন না হোক সপ্তাহে একটি আপডেট পেতে চায়। পূর্বের লেখার সাথে বর্তমান লেখার ধারাবাহিকতা রক্ষা করুন। এই ক্ষেত্রে সার্চ ইঞ্জিন আপনার সাইটকে রেঙ্ক করতে সহায়তা করবে।

আকর্ষণীয় শিরোনাম ও ভালো ছবি ব্যবহার করুন:

ব্লগের জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজড ভালো শিরোনাম নির্ধারণ করুন। যাতে করে সার্চের রেজাল্টে আপনার লেখা আসে। এবং দশের ভিতরে আপনার লেখা অবস্থান করে। এরকমটি হলে আপনার ব্লগের পাঠক বেড়ে যাবে এবং আপনার সাইট থেকে ইনকামের সুযোগও বৃদ্ধি পাবে। লেখার সাথে একটি প্রাসঙ্গিক ছবি ব্যবহার করুন। ছবি আপনি রয়ালিটি ফ্রি সাইটগুলো থেকেও খুঁজে বের করে ব্যবহার করতে পারেন।

ব্লগের প্রচার করুন এবং ভুল থেকে শিখুন:

ব্লগকে সামাজিক মাধ্যম, ইমেইল মার্কেটিং, বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার করুন। প্রচারের মাধ্যমে প্রচুর পাঠক পাওয়া যায়। অন্যান্য ব্লগারদের সাথে নেটওয়ার্ক করেও ব্লগিং করতে পারেন। পাঠকদের মন্তব্য করতে উৎসাহ প্রদান করুন। এবং মন্তব্যের জবাব দিন। এতেকরে পাঠকের সাথে আপনার একটি সম্পর্ক তৈরি হবে। এই সম্পর্কের মাধ্যমে পাঠক বার বার ফিরে আসবে আপনার ব্লগ পড়ার জন্য। যে ভুল করেছেন সেই ভুল থেকে শিখুন এবং নতুন করে আবারও লিখুন। ভুল থেকে শিখে এগিয়ে যাওয়া যায়।

বাংলায় ব্লগ লিখে আয়

ব্লগ থেকে আয় করার নানা পথ রয়েছে। কারও পণ্যের প্রচারণামূলক পোস্ট লিখে সেই প্রতিষ্ঠান থেকে টাকা নেওয়ার মাধ্যমে আয় করা যায়। কিংবা অনলাইন বিজ্ঞাপনের নেটওয়ার্ক থেকেও আয় করা যায়। আপনার সাইটের জন্য বিজ্ঞাপন প্রকাশ করে আয় করার অন্যতম সাইট হল গুগল এ্যাডসেন্স। ইংরেজিতে ভালো ব্লগ লিখতে পারলে সোনায় সোহাগা- ভালো আয় হবে কিন্তু বাংলায় লিখলে তুলনামূলক কম আয় হবে। একটি সাইট থেকে আয় করতে হলে কী করতে হবে। সাইটকে এসইও অপটিমাইজ করতে হবে।

আপনার ব্লগটিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করে লিখুন। এর জন্য গুগলের কিওয়ার্ড রিসার্চ টুল আছে। কিংবা অনলাইনে টাকার বিনিময়ে এবং ফ্রি নানা টুল আছে যার মাধ্যমে আর্টিকেলের কিওয়ার্ড রিসার্চ করা যায়। কিওয়ার্ড রিসার্চ করে আদর্শ ব্লগ লেখা যায়। কারণ এর মাধ্যমে আপনার ব্লগ সার্চ ইঞ্জিনের রেজাল্টের উপরের দিকে থাকে। এবং এর মাধ্যমে প্রচুর অর্গানিক ট্রাফিক পাওয়া যায়।

আপনার সাইটে এফিলিয়েট আর্টিকেল লিখে আয় করতে পারেন। কিংবা আপনার নিজস্ব কোন কোর্স বা প্রোডাক্ট সেল করার মাধ্যমেও সাইট থেকে ইনকাম করতে পারেন। গুগলের এনালাইটিক টুল ব্যবহার করে ব্লগের পারফরমেন্স দেখতে পারেন। কি পরিমাণ ভিজিটর আসছে, মানুষের সম্পৃক্ততা কেমন আছে। এই তথ্যগুলো আপনাকে প্রয়োজনীয় নতুন পদ্ধতি গ্রহণে সহায়তা করবে। নুতুন ট্রেন্ডের সাথে আপটুডেট থাকতে হবে। যাতে করে আপনার ওয়েবেরে কনটেন্স সেই সময়ের সাথে সম্পর্কিত হয়। এভাবে আপনার পাঠক আপনার লেখার সাথে আরও বেশি সম্পৃক্ত হতে পারে।

ব্লগ করার সময় অপ্রয়োজনীয় ও মিথ্যা তথ্য দেবেন না। আপনার সত্যতা আপনাকে বেশি বেশি পাঠক এনে দেবে। পাঠককে বিভ্রান্ত করে বেশি দিন আপনি আয় করতে পারবেন না। পাঠক যখন বুঝবে আপনি মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করছেন তখন আপনার পাঠক কমে শূণ্যের কোঠায় নেমে আসবে। এবং আপনার ব্লগিং ক্যারিয়ার ধ্বংস হয়ে যাবে।

ব্লগ করার ক্ষেত্রে মানুষ হতাশ হয়ে পড়ে। হতাশ হবেন না। ধৈর্য ধারণ করুন। নিয়মিত মূল্যবান কনটেন্ট তৈরি করুন। আপনার পাঠক একসময় আসবেই। জেনে রাখুন পাঠক আসা মানেই আপনার সাইটের ইনকাম শুরু হওয়ার পথ তৈরি হওয়া।

Leave a Comment