অনলাইনে ইনমাকের জনপ্রিয় উপায়

অনলাইনে ইনমাকের জনপ্রিয় উপায়
আজ দুজন কন্যা অফিসে এলেন। তারা ইন্টারমিডিয়েটে পড়েন। জানতে চাইলেন আমাদের সংস্থায় যে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে সেখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করার পর অনলাইনে ইনকাম করতে পারবে কি না। আমি বললাম পারবে। ওরা আনন্দিত হল। কিন্তু আমি জানতে চাইলাম তোমরা আসলে কী শিখতে চাও অনলাইনে আয় করার জন্য। ওরা দুজন মুখ চাওয়া চাওয়ি করছে। কিছু বলতে পারছে না। আমি তাদের বললাম অনলাইনে আয় করতে চাইলে তোমাদের কোন না কোন একটি বিষয়কে ভালোভাবে শিখতে হবে। যাতে করে কেউ তোমাদের মাধ্যমে সেই কাজটি করিয়ে নিতে পারে। ধর একজন ঘাস কাটতে পারে তাকে তুমি নিশ্চই বাড়িতে মাটি কাটার কাজে নিয়োগ দেবে না। সেভাবে তোমাকে দক্ষ হয়ে উঠতে হবে। তারা হতাশ হল। কিন্তু আমি বললাম বাংলাদেশের অনেকেই অনলাইন থেকে ইনকাম করছে। তারা হতাশ হয়নি। তারা শিখেছে এবং কাজ করছে। কাজ করা পরে তারা একটি ভালো পরিমাণ টাকা আয় করছে। বাংলাদেশের অনেকই যখন পারে তখন তোমরাও পারবে। তখন তারা জানতে চাইলো তবে কেমন করে আমরা পারবো। আমি বললাম তোমাদের তো আগে কম্পিউটার জানতে হবে। তারপর তোমরা ইচ্ছা করলে গ্রাফিক্স ডিজাইনার হতে পার, কিংবা হতে পার ওয়েব ডিজাইনার ও ডেভলপার। তাছাড়া অনলাইনে দক্ষ হয়ে উঠলে অন্য অনেক উপায়ও আছে যার মাধ্যমে তুমি অনলাইন থেকে ইনকাম করতে পার। তারা আমার কাছে ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে চাইলো। আমি যদিও খুব দক্ষ না। তারপরও অনলাইন থেকে অর্জিত জ্ঞান থেকে তাদের বললাম ফ্রিল্যান্সিং কী?

ফ্রিল্যান্সিং শব্দটি এই সময়ে বেশ জনপ্রিয় একটি শব্দ। অনেকে মনে করে থাকেন ফ্রিল্যান্সিং মানে ডলার কামানো। আসলে তা নয়। ফ্রিল্যান্সিং হল একজন স্বাধীন ব্যক্তি কারও অধিনে না থেকে কোন প্রতিষ্ঠানে চাকরি না করে নিজের প্রতিষ্ঠানে নিজের ইচ্ছা মত স্বাধীন পেশাকে বলা হয় ফ্রিল্যান্সিং। অনলাইনে অনেক প্লাটফর্ম আছে যেখানে ফ্রিল্যান্সাররা তাদের প্রোফাইল খুলতে পারে। এবং যারা কাজ দেয় তারা সেখান থেকে ফ্রিল্যান্সারদের খুঁজে নিতে পারে। এমন সাইটগুলোর মাঝে অন্যতম হচ্ছে ফাইবার, আপওয়ার্ক। কোন একটা বিষয়ে দক্ষ হয়ে এইসব সাইটে প্রোফাইল খুলে বায়ার খুঁজতে পার। অনেকে এই সাইটগুলো থেকেই বায়ার খুঁজে পায় এবং অনলাইনে আয় করে। একবার কোন বায়ারের সাথে পরিচয় হলে তার মাধ্যমে আরও কোন বায়ারের সাথে পরিচয় হয়ে যেতে পারে। তখন হয়তো আর তোমার মার্কেট প্লেস থেকে বায়ার নাও খুঁজতে হতে পারে। এভাবে অনেকে হাজার হাজার ডলার কামাচ্ছে। ফ্রিল্যান্সিংয়ের কাজে স্বাধীনতা থাকায় অনেক দক্ষ মানুষ এই পেশাকে বেছে নিচ্ছে। ওরা দুজন এবার জানতে চাইলো আরও কোন উপায় আছে কি? আমি বললাম তোমরা কী ইউটিউব দেখ? ওরা বললো দেখি। আমি বললাম ইউটিউব থেকেও ইনকাম করার পথ আছে। ওরা জানতে চায়।

ইউটিউব থেকে ইনকাম করার পথ
অনলাইনে ইনকামের একটি পথ হল ইউটিউবের কনটেন্ট ক্রিয়েট করে ইনকাম। নিদ্রিষ্ট পরিমাণ চ্যানেলে সদস্য হলে এবং একটি নিদ্রিষ্ট পরিমাণ ঘন্টা ভিউ থাকলে ইউটিউবের ভিডিও মনিটাইজ করে ভালো ইনকাম করা যায়। আপনার চারপাশে মজার মাজার নানা বিষয় ছড়িয়ে আছে। আপনি সেই মজার বিষয় নিয়ে ভিডিও করতে পারেন এবং ইউটিউবে দিয়ে ইনকাম করতে পারেন। চ্যানেল মনিটাইজ হওয়ার জন্য বর্তমানে 1000 সাবস্ক্রাইবার ও 4000 ঘন্টা ওয়াচ আওয়ার প্রয়োজন হয়। সাবস্ক্রাইবার হতে একটু সময় লাগবে তার মানে ইউটিউব কনটেন্ট ক্রিয়েট করলেই এখানে দর্শক এসে বসে থাকবে এমন নয়। মানসম্মত কনটেন্ট তৈরি করতে পারলে কোন না কোন ভিডিও তোমাকে জনপ্রিয় করে তুলেবে। একবার চ্যানেল গ্রো করলে তাকে আর থামাতে পারবে না। তোমাকে ইনকাম দিতে থাকবে। তখন গুগলের এ্যাডসেন্সের পাশাপাশি নানা ধরণের প্রমোশনাল আয়ের পথ খুলে যায়।

অনলাইন থেকে আয় করার ভালো উপায় হচ্ছে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভলপিং। একবার শিখে নিতে পারলে তোমাকে এটি আর বসিয়ে রাখবে না। বিশ্বের অনলাইন মার্কেট অনেক প্রসারিত হচ্ছে। দিন দিন ডিজিটাল মাধ্যমে মানুষ ঝুকে পড়ছে। তাই তোমাকে এই বিদ্যা কখনোই বসিয়ে রাখবে না। দিন দিন ইকমার্স এগিয়ে যাচ্ছে। ইচ্ছে করলে তুমিও একটি ইকমার্স সাইট খুলে ব্যবসা করতে পার। ফেসবুকে পেজ খুলে অনেকেই আজকাল ব্যবসা করছে। অনেকে ওয়েব সাইট মেইনটেইন করার জন্য দক্ষ লোক খুঁজে বেড়ায়। তুমি এই বিষয়ে দক্ষ হলে বাংলাদেশে থেকেই বিদেশে কারও ওয়েব সাইটের দেখভালের কাজ পেতে পার। এবং দেশে বসেই ইনকাম করতে পার। এই কাজে তোমার পরিশ্রমের থেকে বেশি পারিশ্রমিক পেতে পার। এমনটি এটির পাশাপাশি তোমার নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানও পরিচালনা করতে পারবে।

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমেও আয় করতে পার। অন্যের কোন প্রোডক্ট বিক্রি করে তার থেকে কমিশন পাওয়াই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। বর্তমানে দেশী ও বিদেশি অনেক প্রতিষ্ঠানের প্রোডাক্ট বিক্রি করে কমিশন পাওয়া যায়। আলিবাবা, অ্যামাজন সাইটে এফিলিয়েট একাউন্ট করে তাদের প্রোডাক্ট মূলত ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়ার মত দেশে বিক্রি করে ভালো কমিশন পেয়ে থাকে অনেকে। অনেকে এর জন্য অনলাইনে ওয়েব সাইট খুলে প্রোডাক্টের রিভিউ লিখে মানুষকে আকৃষ্ট করে প্রডাক্ট বিক্রি করে ভালো ইনকাম করে থাকে। অনলাইনে আরও অনেক অনেক মাধ্যম রয়েছে যেখান থেকে তোমরা ইনকাম করতে পার। কিন্তু এই ইনকাম তো এমনি আসবে না। দক্ষতায় আসবে। দক্ষ না হলে এগুলো শুধু গল্পই রয়ে যাবে। তাই ইনকামের কথা না ভেবে আগে দক্ষ হয়ে ওঠ। দক্ষ হয়ে উঠলে কাজ তোমাকে খুঁজে নেবে। পালাতে পারবে না।

Leave a Comment