আইপি এড্রেস কেন লুকিয়ে রাখা উচিত?

আইপি এড্রেস কেন লুকিয়ে রাখা উচিত?
অনলাইনে বিচরণ করার জন্য আইপি এড্রেস একটি গুরুত্বপূর্ণ বিষয়। আইপি এড্রেস লুকিয়ে রাখার কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। আইপি এড্রেস অনলাইনে আপনার পরিচয় প্রকাশ করে। এই এড্রেস কেন লুকিয়ে রাখতে হয় তা নিম্নরূপ।

প্রাইভেসি রক্ষায়:
আপনার ডিভাইসের আইপি এড্রেসের মাধ্যমে আপনার অবস্থান এবং অনলাইন কার্যক্রমের গতিবিধি জানা সম্ভবব হয়। তাই আইপি লুকিয়ে রাখলে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা যায়।

অনলাইন সিকিউরিটি: সাইবার ক্রাইম যারা করেন তারা আইপি এড্রেস ব্যবহার করে হ্যাকিং বা ডিডস (DDoS) আক্রমণ করতে পারে। আইপি লুকিয়ে রাখলে এই ধরনের আক্রমণ থেকে সুরক্ষা পাওয়া যায়।

জিও লোকেশন বাইপাস:
কিছু ওয়েবসাইট আছে যা নির্দিষ্ট দেশ বা অঞ্চলের জন্য সীমাবদ্ধ করে রাখা হয়। আইপি লুকিয়ে রেখে বা পরিবর্তন করে এই বাধা অতিক্রম করা যায়।

সার্চ ইঞ্জিনের ট্র্যাকিং থেকে মুক্ত থাকার জন্য: সব সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর আইপি এড্রেস ট্র্যাক করার মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ ও অপছন্দ জেনে রাখে এবং তার উপর ভিত্তি করে ফলাফল প্রদর্শন করে। আইপি লুকিয়ে রাখলে নিরপেক্ষ ফলাফল পাওয়া যায়।

কুকি ও ট্র্যাকিং থেকে সুরক্ষা পাওয়ার জন্য: অনেক ওয়েবসাইট তার কুকি এবং অনেক ধরনের ট্র্যাকিং টুলের মাধ্যমে ব্যবহারকারীর আচরণ পর্যবেক্ষণ করে। আইপি লুকিয়ে রাখলে ট্র্যাকিং করা কঠিন হয়ে পড়ে।

আইপ এড্রেস লুকিয়ে রাখার জন্য ভিপিএন (VPN), প্রক্সি সার্ভার ব্যবহারা করা হয়ে থাকে। এই ধরনের প্রযুক্তি ব্যবহারকারীর আসল আইপি এড্রেস গোপন রাখে এবং একটি ভিন্ন আইপি এড্রেস দেখায়। এভাবে নিজের আইপি গোপন থাকে। যাতে করে অন্যান্য মাধ্যম আপনাকে সহজে ট্যাক করতে পারে না।

Leave a Comment