ইংরেজি ভাষা শেখার উপায়গুলো কী কী?

ইংরেজি ভাষা শেখার উপায়গুলো কী কী?

আমাদের মনে প্রশ্ন জাগে যে, ইংরেজি আমরা কেমন করে শিখবো? কিংবা ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় কী আছে? আমরা নানা ধরনের ইংরেজি গ্রামার শেখার নানা বই ঘেটে ঘেটে ইংরেজি গ্রামার শিখতে পারি না। আন্তর্জাতিক যোগাযোগের জন্য আমাদের ইংরেজি ভাষা শিখতেই হয়। বিশ্বে নানা ধরনের ভাষা থাকলেও ইংরেজি ভাষায় যোগাযোগের জন্য সারাবিশ্বে সার্বজনীন ভাষা হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে। তাই কর্মক্ষেত্রে নিজ ভাষার পাশাপাশি ইংরেজি ভাষা শেখা গুরুত্বপূর্ণ। ইংরেজি লিখতে ও বলতে গেলে আমাদের অবশ্যই গ্রামার শেখা প্রয়োজন।

ইংরেজি গ্রামার একটি বড় বিষয়। অনেক অনেক বিষয় রয়েছে। কিন্তু আমাদের ইংরেজি শিখতে হলে কী সবগুলো বিষয়ই কি শিখতে হবে? কিংবা মুখস্ত করলেই ইংরেজি ভাষা বলতে ও লিখতে পারবো? অনেকেই শিখতে শুরু করলেও সঠিক নির্দেশনার অভাবে আর শেষ করে না। হতাশ হয়ে পড়েন। ইংরেজি আমাদের মাতৃভাষা নয়। মাতৃভাষা শেখার সময় আমরা গ্রামার শিখি না। কিন্তু একটি বিদেশি ভাষা শিখতে হলে ভালো করে লিখতে চাইলে গ্রামার শিখতে হবে। এখন ইংরেজি লিখতে গেলে প্রথমে আপনি যেগুলো শিখতে পারেন তা হল:

ক. টেন্স শিখতে হবে
খ. ভার্বের রাইট ফর্ম শিখতে হবে
গ. পার্টস ও স্পিচ শিখতে হবে
ঘ. আর্টিকেল শিখতে হবে।

এই চারটি বিষয় হচ্ছে ইংরেজি শেখার প্রাথমিক ধাপ। এই বিষয়ে জ্ঞান থাকলে আপনার শেখা অনেকটাই সহজ হয়ে যাবে।

ক. টেন্স কীভাবে শিখতে পারি?

ইংরেজিতে আমরা সময় উল্লেখ করতে টেন্স এর ব্যবহার করি। অতীত, বর্তমান ও ভবিষ্যত সময়ের কোন কাজ বুঝাতে টেন্স বা কালের ব্যবহার করতে হয়। টেন্স শেখার ক্ষেত্রে কিছু বিষয় গুরুত্বপূর্ণ। যেমন- সময়, সমাপ্ত কাজ ও অসমাপ্ত কাজ। কিন্তু এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে ক্রিয়ার কাজ সম্পাদনের সময়। টেন্স মূলত সময়কে উল্লেখ করে- যা বর্তমান, অতীত ও ভবিষ্যতের সময়কে বুঝায়। আমরা যখন টেন্স শিখবো তখন অতীত কাল আগে শিখবো তারপর বর্তমান কাল এবং শেষে ভবিষ্যৎ কাল। এভাবে শিখলে মাথায় ঠিকভাবে ইংরেজির শেখার কৌশল ভালোভাবে রপ্ত হয়।

বাড়ি যাওয়া নিয়ে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কালের বা টেন্সের কয়টি উদাহরণ দেখে নিই।
ক. অতীত কাল বা Past Tense: I went home (আমি বাড়ি গিয়েছিলাম)
খ. বর্তমান কাল বা Present Tense: I go home (আমি বাড়ি যাই)
গ. ভবিষ্যৎ কাল বা Future Tense: I will go home (আমি বাড়ি যাবো)

অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কালের আরও অনেক ভাগ রয়েছে। যা পরবর্তী আরও একটি লেখায় আমরা আলোচনা করবো।

শব্দভান্ডার বৃদ্ধি করতে হবে

প্রতিদিন নতুন নতুন শব্দ আপনার শব্দভান্ডারে যোগ করবেন। শব্দ শেখার সময় কোন নোট বইয়ে তার অর্থ, বিপরিত অর্ত লিখে রাখবেন। নতুন শব্দ শেখার সাথে সাথে সেই শব্দ ব্যবহার করবেন। শব্দ ব্যবহার করলে শব্দ মনে থাকে। আপনার শব্দভান্ডার যত বেশ হবে আপনি তত দ্রুত শিখতে পারবেন একটি ভাষা। শব্দ শেখার পাশাপাশি আটটি পার্টস অব স্পিচ শিখতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ।

সর্বমোট ৮ টি Parts of speech হল

1. Noun : নাউন দিয়ে সাধারণত নাম বুঝায়, মানুষ, বস্তু, জায়গা ও ধারণা নামই নাউন।
2. Pronoun : প্রোনাউন হচ্ছে নাউন এর পরিবর্তে যে শব্দ ব্যবহার হয়।
3. Adjective : নাউন বা প্রনাউনকে যে শব্দগুলো বর্ণনা করে।
4. Verb : ভার্ব হচ্ছে কাজ। কোন কাজ হওয়া বা ঘটাকেই ভার্ব বলা হয়।
5. Adverb : যে শব্দ Verb, Adjectives বা অন্য একটি Adverb কে describe বা modify করে।
6. Preposition : Noun বা Pronoun এর পূর্বে বসে অন্য একটি শব্দকে modify করে বাক্য গঠন করে।
7. Conjunction : Words, Phrases এবং Clauses সংযুক্ত করে।
8. Interjection : আকস্মিক অনুভূতি যেমন আনন্দ, বিস্ময়, দুঃখ, প্রভৃতি বোঝাতে ব্যবহার করা হয়।

শুধু বই পড়ে ইংরেজি শেখা যায় না

বই পড়ার পাশাপাশি আপনাকে প্রতিদিনকার জীবনের নানা অভিজ্ঞতাকে ইংরেজিতে বর্ণনা করতে হবে। প্রয়োজন হলে আয়নার সামনে দাড়িয়ে নিজেকে প্রশ্ন করুন এবং উত্তর দিন। ইংরেজিতে প্রশ্ন করা শিখতে পারলে ইংরেজি ভাষা শেখার অনেকটাই হয়ে যায়। এভাবে প্রশ্নোত্তর পর্বে অনেক উন্নতি হয়। কোন বিষয় দেখে সেই সম্পর্কে বলতে থাকুন। বিষয়টি সম্পর্কে ভালো ধারনা না থাকলে তথ্য সংগ্রহ করে একা একা বলতে থাকুন। যদি কোন পার্টনার পান তবে আরও ভালো। তার সাথে শেয়ার করুন আপনার ভাবনাগুলো। নিয়মিত চর্চা করলেই তো ভালো শেখা যায় তাই না!

প্রথমে আপনার আগ্রহের বিষয়গুলো ঠিক করুন। ইংরেজি ক্রিকেট কমেন্ট্রি শুনুন, সিনেমা দেখুন, কমেডি সিরিজ দেখুন। তাছাড়া বাচ্চাদের জন্য বানানো বিভিন্ন ড্রামা সিরিজ আছে সেগুলো দেখুন। দেখতে দেখতে ও শুনতে শুনতে কান পাতলা হবে। শ্রবণ শক্তি বাড়বে। বলতে বলতে লজ্যা ভেঙে যাবে। প্রথমে ভুল হবে। তাতে কী? ইংরেজি তো আমি জন্মেই শিখিনি। ভুল হবে শুদ্ধ করে নেবেন এভাবে বলতে বলতে একদিন দেখবেন ভালোই পারছেন। মাইলস্টোন ঠিক করে আজই নেমে পড়ুন।

Leave a Comment