ইংরেজি শেখার গুরুত্ব কী?

ইংরেজি শেখার গুরুত্ব কী?

1.5 বিলিয়নেরও বেশি মানুষ সারা পৃথিবীতে ইংরেজিতে কথা বলে। এই ভাষা পৃথিবীর ৬০টি দেশে অফিসিয়াল ভাষা এবং সারা বিশ্বে ব্যবসা, শিক্ষা, বিজ্ঞান চর্চা ও বিনোদনের জন্য এই ভাষা ব্যবহার হয়। ইংরেজি শেখার ফলে যারা অন্য ভাষার মানুষ তাদের অনেক সুবিধা হতে পারে। সুবিধাগুলোর মধ্য রয়েছে:

উন্নত চাকরির সম্ভাবনা

ইংরেজি হল যোগযোগরে ভাষা ও ব্যবসার ভাষা। ইংরেজি দক্ষতা আপনাকে নিয়োগকর্তাদের কাছে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলতে পারে। অনেক বহুজাতিক কোম্পানি আছে তাদের কর্মচারীদের ইংরেজি বলতে বাধ্য করা হয়। ইংরেজিতে সাবলীলতা আপনাকে বিশ্বব্যাপী চাকরির বাজারে একটি প্রতিযোগিতামূলক সুবিধা দিতে পারে।

শিক্ষায় প্রবেশাধিকার বৃদ্ধি

বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষায় শিক্ষাদান করা হয়। ইংরেজি জানা বিদেশীদের ক্ষেত্রে সেইসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ সৃষ্টি হয়। এবং তারা ভালোভাবে তাদের শিক্ষাজীবন সম্পন্ন করতে পারে।

উন্নত যোগাযোগ দক্ষতা তৈরি হয়

ইংরেজি আন্তর্জাতিক যোগাযোগরে ভাষা। ইংরেজি শেখা আপনাকে সারা বিশ্বের লোকেদের সাথে যোগাযোগ করতে এবং বিদেশে ভ্রমণ, বিদেশের মানুষের সাথে মেশা এবং ব্যবসা করা সহজ করতে ইংরেজি দক্ষতা কাজে লাগে।

তথ্য ও বিনোদনের বৃহত্তর প্রবেশাধিকারের জন্য ইংরেজি শিখতে হবে

ইংরেজি ইন্টারনেট এবং মিডিয়ার ভাষা। ইংরেজি শেখার মাধ্যমে প্রচুর পরিমাণে তথ্য সংগ্রহ করা যায়। আমরা জানি যে তথ্যই শক্তি।

এগুলো ছাড়াও ইংরেজি শেখার মাধ্যমে আপনার জ্ঞান চর্চার অভিজ্ঞতা আরও সমৃদ্ধ হতে পারে। এই ভাষা শিখলে বিভিন্ন সংস্কৃতি এবং দৃষ্টিভঙ্গির সাথে পরিচয় ঘটবে। এবং এভাবে আপনার জানার পরিধি দিন দিন বাড়বে। ইংরেজি ভাষা শেখা এমন একটি দক্ষতা যা আপনার সারা জীবন বিভিন্ন উপায়ে আপনাকে উপকৃত করবে।

Leave a Comment