ইউটিউবে কপিরাইট ফ্রি ভিডিওর ব্যবহার ও কারণ?

ইউটিউবে কপিরাইট ফ্রি ভিডিওর ব্যবহার ও কারণ?

ইউটিউবে কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করার কিছু কারণ রয়েছে। ইউটিউব চায় আপনি আপনার ভিডিও আপলোড করুন। যেখানে আপনার সৃজনশীলতার প্রকাশ পায়। কিন্তু আমাদের কিছু সময় এমন কনটেন্ট তৈরি করতে হয় যখন আমাদের বিভিন্ন ফুটেজের প্রয়োজন পড়ে। সেই সময় আমাদের ফ্রি ভিডিওর খোঁজ করতে হয়। কারণ ইউটিউবে ইনকাম করার জন্য অনেকেই ভিডিও তৈরি করে। অন্যের ভিডিও দিয়ে কখনোই ইনকাম হবে না। কপিরাইট স্ট্রাইক এসে চ্যানেলটাই নষ্ট হয়ে যাবে। পরিশ্রম করেও কোনো লাভ হবে না। এই জটিলতাগুলো এড়াতেই ইউটিউবের জন্য ভিডিও বানাতে কখনো কপিরাইট ফ্রি ভিডিও খুঁজতে হয়। কপিরাইট ফ্রি ভিডিওগুলো ব্যবহার করার কারণগুলো হচ্ছে:

১. আইনি জটিলতা থেকে মুক্ত থাকা:

কপিরাইট লঙ্ঘন হচ্ছে আইনত অপরাধ। যদি আপনি ভিডিওতে কপিরাইট কনটেন্ট ব্যবহার করেন তাহলে মূল ভিডিওর মালিক আপনার ভিডিওতে কপিরাইট স্ট্রাইক দিতে পারে, আপনার ভিডিও রিপোর্ট করে সরিয়ে দিতে পারে। এবং আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারে।

২. মনিটাইজেশন এর জন্য :

ইউটিউব ভিডিও মনিটাইজেশনের জন্য কপিরাইট ফ্রি কনটেন্ট ব্যবহার করতে হবে। কপিরাইট লঙ্ঘন হলে ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দেখাবে না। এমনকি আপনার চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

৩. চ্যানেলের সুনাম রক্ষার জন্য:

কপিরাইট লঙ্ঘন করলে অবশ্যই আপনার চ্যানেলের সুনাম ক্ষুণ্ন হবে। কপিরাইট লঙ্ঘনের ফলে ইউটিউব থেকে অবশ্যই স্টাইক আসবে যা আপনার চ্যনেলের অনেক ক্ষতি করে দেবে। চ্যানেল বন্ধ না হলেও ফ্রিজ হয়ে যাবে। নতুন ভিডিও দিলেও হয়তো আর ভিউ আসবে না। কপিরাইট আইন না মানলে আপনার ভিডিও ইউটিউব সরিয়ে দেবে। যদি সেই ভিডিওটা অনেক বেশি লাইক এবং ভিউ পায় তবে এই ঘটনায় আপনার অনেক ক্ষতি হয়ে যাবে।

৪. আর্থিক ক্ষতি হতে পারে:

কপিরাইট লঙ্ঘনের অপরাধে আপনার জরিমানা দিতে হতে পারে। কপিরাইট মালিক যদি আইনি পথে হাটে তবে সে ক্ষতিপূরণ আদায় করতে পারবে।

৫. চ্যানেলের মান বৃদ্ধি:

কপিরাইট ফ্রি কনটেন্ট ব্যবহার করে আপনার চ্যানেলের ভিডিওর একটি স্বতন্ত্র পরিচয় দাঁড় করাতে পারে। এটি আপনার চ্যনেলের অডিয়েন্স গ্রো করতে সহায়তা করবে। আপনার চ্যানেল হবে অনেক বেশি প্রফেশনাল এবং আকর্ষনীয়।

উপরের এই কারণগুলোর জন্য কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করা উচিত যা আপনার ইউটিউব চ্যানেলের ভবিষ্যতের জন্যও উপকারী। এখন অনেকেই প্রশ্ন করে থাকেন ইউটিউবের জন্য কপিরাইট ফ্রি ভিডিও কোথায় খুঁজে পাবো। অনেকে হয়তো জানেন আবার অনেকের জানা না থাকার কারণে তারা কপিরাইট ফ্রি ভিডিও খুঁজে পাওয়ার সঠিক সাইটের খোঁজ পান না। নিচে কিছু জনপ্রিয় সাইটের তালিকা ও ঠিকানা দেওয়া হলো।

Pixabay: এই সাইটে প্রচুর কপিরাইট ফ্রি ভিডিও ও ছবি রয়েছে। এই সাইটের সকল ভিডিও Creative Commons Zero (CC0) লাইসেন্সের অধীনে রয়েছে। ওয়েবসাইটের ঠিকানা: pixabay.com অথবা https://www.pixabay.com

Pexels: এখানে উচ্চমানের কপিরাইট ফ্রি ভিডিও পাওয়া যায়। সমস্ত ভিডিও বিনামূল্যে ডাউনলোড ও ব্যবহার করা যায়, ওয়েবসাইটের ঠিকানা: pexels.com, https://www.pexels.com

Videvo: এই সাইটে কপিরাইট ফ্রি স্টক ভিডিও ক্লিপ ও মোশন গ্রাফিক্স পাওয়া যায়। কিছু ভিডিও CC0 লাইসেন্সের অধীনে থাকে, আর কিছু Videvo Attribution License এর অধীনে থাকে।
ওয়েবসাইটের ঠিকানা: videvo.net, https://www.videvo.net

Mixkit: এখানে ফ্রি স্টক ভিডিও ক্লিপ, মিউজিক এবং ভিডিও টেমপ্লেট পাওয়া যায়।
ওয়েবসাইটের ঠিকানা: mixkit.co, অথবা https://www.mixkit.co

Coverr: এখানে বিভিন্ন ধরণের কপিরাইট ফ্রি ভিডিও পাওয়া যায় যেগুলো ইউটিউবে ব্যবহার করা যেতে পারে।
ওয়েবসাইটের ঠিকানা: coverr.co, https://www.coverr.co

Life of Vids: এই সাইটে ফ্রি স্টক ভিডিও ও ক্লিপস পাওয়া যায়। ওয়েবসাইটের ঠিকানা: lifeofvids.com, https://www.lifeofvids.com

এই সাইট থেকে ভিডিও ডাউনলোড করে ব্যবহার করার পূর্বে ভিডিওগুলোর লাইসেন্সের শর্তগুলো পড়ে নিতে হবে। কিছু ভিডিওর জন্য ক্রেডিট দিতে হয় না আবার কিছু ভিডিওর জন্য ক্রেডিট দিতে হয়। কীভাবে কোথায় এই ক্রেডিট দিতে হবে তা ভিডিওর ডেসক্রিপশনে সাধারণত লেখা থাকে। পড়ে নির্দেশনা মতে কাজ করলে সমস্যা হবে না। ইউটিউবের ভ্রমণকে সুখের করার জন্য নিজের ভিডিও নিজে তৈরি করুন। নয়তো কপিরাইট ফ্রি কনটেন্ট ব্যবহার করুন।

Leave a Comment