ইউটিউব এলগারিদম সম্পর্কে জানুন: আপনার ভিডিওর ভিউ বাড়ানোর উপায়গুলো সম্পর্কে টিপস

ইউটিউব এলগারিদম সম্পর্কে জানুন: আপনার ভিডিওর ভিউ বাড়ানোর উপায়গুলো সম্পর্কে টিপস

ইউটিউবের এলগারিদম সম্পর্কে বুঝতে পারলে আপনার ভিডিওর ভিউ ও দর্শক সংখ্যা বাড়ানো সম্ভব হয়। ইউটিউবের এলগারিদম মূলত ভিডিওর বিষয় এবং দর্শকরা ভিডিওতে কী ধরনের প্রতিক্রিয়া দেখাচ্ছে তা বিশ্লেষণ করে। এবং এগুলোর সমন্বয় করে ভিডিওকে এলগারিদম প্রাধান্য দেয়। এখানে আমরা ইউটিউবের এলগারিদরেম কীভাবে কাজ করে এবং এটি আপনার ভিডিওর প্রচারের কৌশলকে কীভাবে প্রভাবিত করতে পারে তাই বিস্তারিত আলোচনা করবো।

ইউটিউব এলগারিদ কীভাবে কাজ করে?

ইউটিউব এলগারিদম কিছু বিষয়ের ওপর ভিত্তি করে কাজ করে তা হচ্ছে-
ক. ভিডিওর বিষয়: ইউটিউবের এলগারিদম ভিডিওর বিষয় বিশ্লেষণ করে এবং এটির প্রাসঙ্গিকতা মূল্যায়ন করে থাকে।
খ. দর্শকদের এনগেজমেন্ট: ইউটিউব দেখে ভিডিওতে দর্শকরা কতটা সময় ব্যয় করেছে, তারা কতবার শেয়ার করে থাকে, এই বিষয়গুলোকে ইউটিউবের এলগারিদম বিশ্লেষণ করে।
গ. ইউটিউব আপনার ভিডিও অন্যকে সাজেস্ট করার সময় দর্শকদের আগ্রহ, বয়স, লিঙ্গ ইত্যাদির ওপর ভিত্তি করে ভিডিওকে বিশ্লেষণ করে থাকে।

ভিডিওতে বেশি ভিউ আনার কৌশল গুলো কী?

কিওয়ার্ড রিসার্চ করা: ভিডিও তৈরি করার পর যখন ভিডিও আপলোড করবেন তখন টাইটেল, ডেসক্রিপশন এবং ট্যাগে প্রাসঙ্গিক কিওয়ার্ড ব্যবহার করুন, যে কিওয়ার্ডগুলো দর্শকরা খুঁজছেন।

সুন্দর দৃশ্যমান আকর্ষণীয় থাম্বনেইল তৈরি করা: একটি সুন্দর থাম্বনেইল আপনার ভিডিও সম্পর্কে দর্শকদের আগ্রহ তৈরি করে। এবং তাদের ভিডিও দেখতে আকৃষ্ট করে। এবং ক্লিক থ্রু রেট বা সিটিআর বাড়িয়ে দেয়।

নিয়মিত ভিডিও আপলোড করা: ইউটিউব মূলত একটি চাকরি, অফিসে নিয়মিত না গেলে যেমন কর্তা আপনাকে রাখে না তেমন এখানে নিয়মিত কাজ না করলে ইউটিউব ভাবে আপনি এতটা সিরিয়াস না ইউটিউবে। তাই নির্দিষ্ট বিরতিতে এবং সময় মেনে নিয়মিত ভিডিও আপলোড করুন। এটা করলে ইউটিউব এলগারিদম আপনার ভিডিওকে প্রাধান্য দেবে। এবং সে অনেকের কাছে আপনার ভিডিও পৌছে দেবে।

দর্শকদের সাথে মত বিনিময় করা: আপনার ভিডিওতে কেউ মন্তব্য করলে তার উত্তর দিন, দর্শকদের সাথে যোগাযোগ রাখুন, যা আপনার ইউটিউব কমিউনিটি পেজে আপনাকে উপরের দিকে রাখবে। এভাবে আপনার ভিডিও দেখতে অন্যরা আগ্রহ হারাবে না। তারা আপনার ভিডিও নিয়মিত দেখবে।

ভিডিওর এনালিটিক্স নিয়মিত মনিটর করুন: আপনার ভিডিওর কেমন করছে, দর্শকরা কীভাবে নিচ্ছে সব দেখা যায় ইউটিউব এনালিটিক্সে। ইউটিউব এনালিটিক্স নিয়মিত ব্যবহার করুন এবং আপনার ভিডিওর প্রয়োজনীয় সংশোধন করুন।

এই টিপসগুলো ব্যবহার করলে ইউটিউবের এলগারিদমকে প্রভাবিত করতে পারেন। আপনার ভিডিওর ভিউ বেড়ে যেতে পারে। এভাবে আপনি ইউটিউবে কনটেন্ট ক্রিয়েটর হিসেবে সফল হতে পারেন।

Leave a Comment