এআই বা কৃত্তিম বুদ্ধিমত্তা কী এবং এর দ্বারা আমাদের কী উপকার হবে?

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) কী?

AI হল একটি মেশিনের ক্ষমতা যা মানুষের মত ক্ষমতা প্রদর্শন করতে পারে যুক্তি, শিক্ষা, পরিকল্পনা এবং সৃজনশীলতা প্রদর্শনের মাধ্যমে। বর্তমান বিশ্বে এআই নানা ধরণের প্রভাব বিস্তার করে চলেছে। AI তার বুদ্ধিমত্তার মাধ্যমে প্রযুক্তিগত সিস্টেমগুলোর পরিবেশ উপলব্দি করে ও তা মোকাবেলা করতে কাজ করে। এভাবে সে সমস্যার সমাধান করতে এবং একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য কাজ করতে সক্ষম হয়। কম্পিউটার ডাটা সংগ্রহ করে তা এনালাইসিস করার মাধ্যমে ডাটাগুলো প্রক্রিয়াজত করে ফলাফল জানায়। এই প্রযুক্তি পূর্ববর্তি কাজের প্রভাব বিশ্লেষণ করে এবং স্বায়ত্তশাসিতভাবে কাজ করে।

কেন AI গুরুত্বপূর্ণ?

এআই এর ধারণা নতুন নয়। এটি প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে রয়েছে। কিন্তু কম্পিউটার প্রযুক্তির উন্নতি না হওয়ায় এআই তেমন প্রভাব রাখতে পারেনি। কিন্তু সম্প্রতি কম্পিউটার প্রযুক্তির উন্নতি, প্রচুর পরিমাণে ডাটার প্রাপ্যতা এবং নতুন ধরণের এলগারিদম এআই প্রযুক্তিকে সফল করে তুলেছে। কৃত্তিম বুদ্ধিমত্তাকে সমাজের ডিজিটাল রূপান্তরের কেন্দ্রবিন্দু হিসেবে দেখা হচ্ছে। এবং এটি সারা পৃথিবীতে অগ্রাধিকার পাচ্ছে। এআই প্রযুক্তি ভবিষ্যতের অ্যাপ্লিকেশনগুলোতে যুগান্তকারী পরিবর্তন আনবে বলে প্রযুক্তি সংশ্লিষ্টরা মনে করছেন। এআই এই সময়েই আমাদের সাধারণ জীবনের সাথে একটু একটু করে জুড়ে যাচ্ছে এবং এটি এক সময় অপরিহার্য রূপেই জুড়ে যাবে বলে মনে হচ্ছে।

এআই এর প্রকারভেদ

এআই যন্ত্র ও সফটওয়্যার দুটো মাধ্যমে ব্যবহার করা হচ্ছে। সফটওয়্যার এর ক্ষেত্রে ভার্চুয়াল সহকারী, ইমেজ বিশ্লেষক সফটওয়্যার, সার্চ ইঞ্জিন, বক্তৃতা ও মুখ সনাক্তকারী সিস্টেম এর জন্য এআই ব্যবহার হচ্ছে। তাছাড়া রোবট, স্বায়ত্বশাসিত গাড়ি, ড্রোন ইত্যাদিতে এআই ব্যবহার করা হচ্ছে।

আমাদের প্রতিদিনের জীবনে এআই

এমন কিছু মাধ্যমে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা আপনি বুঝতেই পারবেন না। কোন প্রোডাক্ট বা কোন বিষয়ে আপনি কথা বলছেন আপনার স্মার্ট ডিভাইস ঠিক আপনার কথাগুলোকে এনালাইসিস করে সেই সংক্রান্ত বিজ্ঞাপনগুলো আপনার চোখের সামনে হাজির করছে। কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যাপকভাবে সাধারণ মানুষকে ব্যক্তিগত সুপারিশ প্রদান করে থাকে। আপনার পূর্ববর্তী অনুসন্ধান কিংবা কেনাকাটা বা অন্যান্য অনলাইন আচরণের ওপর ভিত্তি করে সে আপনাকে অনুসরণ করতে থাকে। আপনার মোবাইলের ক্যামেরা, মাইক্রোফোন, আপনার অনলাইন বিচরণ সব এআই অনুসরণ করে। এবং আপনাকে বিভিন্ন সুপারিশ প্রেরণ করে। বানিজ্যে এআই অত্যান্ত গুরুত্বপূর্ণ- পণ্য অপ্টিমাইজ করা, ইনভেন্টরি পরিকল্পনা সাজানো ইত্যাদিতে এআই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সার্চ ইঞ্জিনে অনুসন্ধান

গুগল ও বিং এর মত সার্চ ইঞ্জিনগুলো প্রাসঙ্গিক অনুসন্ধান ও ফলাফল প্রদানের জন্য ব্যবহারকারীদের দ্বারা প্রদত্ত ডাটার বিশাল সংগ্রহ সে ধারণ করে এবং সেখান থেকে সে শেখে। এভাবে সার্চ ইঞ্জিনগুলো দ্রুত আমাদের ফলাফল দেখাতে সক্ষম হয়।

ডিজিটাল ব্যক্তিগত সহকারী হিসেবে এআই

ইদানিং স্মার্টফোনগুলিতে এআই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এই প্রযুক্তি ব্যবহারকারীকে প্রাসঙ্গিক ও ব্যক্তিগত পরিষেবাগুলি প্রদান করতে এআই এর ব্যবহার করছে। ভার্চয়াল সহকারী আপনার প্রশ্নের উত্তর প্রদান করে, সুপারিশ প্রদান করে এবং দৈনন্দিন রুটিনগুলিকে সাজাতে সহায়তা কর। এআই প্রযুক্তি ভাষা অনুবাদের সফটওয়্যারের ব্যবহার হচ্ছে। যা বিভিন্ন ভাষার সাথে মানুষের যোগাযোগ সহজতর হয়ে উঠছে। দিন দিন এই প্রযুক্তির উন্নতির ফলে অনুবাদ উন্নত হচ্ছে। এবং বিভিন্ন ভিডিওতে স্বংক্রিয় সাবটাইটেলিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

স্মার্ট বাড়ি, শহর এবং অবকাঠামোয় এআই সুবিধা

স্মার্ট বাড়িতে আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করতে এআই অনেক বেশি ভূমিকা নিয়ে থাকে। স্বয়ক্রিয়ভাবে বাসার লাইট বন্ধ করা ও জ্বালানো। বাড়ির নিরাপত্তায় সচল থাকা এবং অবকাঠামোতে কী ধরণের ঝুকি রয়েছে কিংবা তার অবস্থা কেমন সে সম্পর্কে সবসময় তদারকিতে রাখে এবং পরামর্শ প্রদান করে থাকে। শহরের ট্রাফিক ও নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী বহু দেশেই এআই এর সহযোগিতা গ্রহণ করছে।

গাড়ি চালানো অবস্থায় সুরক্ষা দিতে এআই প্রযুক্তি

গাড়ি স্ব-চালিত প্রযুক্তি এখনও তেমনভাবে মানসম্মত হয়ে ওঠেনি। তারপরও গাড়েগুলোতে এআই চালিত সুরক্ষা ব্যবস্থা প্রদান করাতে চালকের জন্য সুবিধা হয়েছে। অনেক উন্নত গাড়িতে স্বয়ক্রিয় সেন্সর ব্যবহার করে যা বিপজ্জনক পরিস্থিতি এবং দুর্ঘটনা শনাক্ত করতে সহায়তা করে। গাড়ির নেভিগেশন সুবিধা এআই চালিত।

সাইবার নিরাপত্তায় এআই সুবিধা

এআই সিস্টেমের মাধ্যমে ক্রমাগত ডেটা ইনপুট ও প্যাটার্নগুলিকে চিনতে এবং আক্রমণগুলির পিছনে কার্যকারণগুলো ট্র্যাক করার উপর ভিত্তি করে সাইবার সুরক্ষা নেওয়া যায়। এবং সাইবার আক্রমন ও অন্যান্য সাইবার হুমকি সনাক্ত করে তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা যায়।

এআই অপতৎপরতা বন্ধের বিরুদ্ধে লড়াই করতে পারে

সামাজিক মাধ্যমে মনগড়া অনেক তথ্য ছড়ানো হয়। মানুষকে বিভ্রান্ত করা হয়। সামাজিক মাধ্যমে এই তথ্য খনির জাল খবর এবং বিভ্রান্তি সনাক্ত করতে দারুনভাবে কাজ করে থাকে।

এআই প্রযুক্তি নানাভাবে মানুষের জীবনকে প্রভাবিত করে চলেছে। কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে মানুষের যেমন রয়েছে উচ্ছাস এবং পাশাপাশি রয়েছে ভয় ও উৎকণ্ঠা। তারপরও এই প্রযুক্তি স্বাস্থ্য, পরিবহন, কারখানার উৎপাদন, খাদ্য উৎপাদন ও কৃষিকাজ, জনপ্রশাসন এবং সেবা কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বাংলাদেশে হয়তো এআই এর অনেক সুবিধাই গ্রহণ করতে পারছে না তবে চলমান জীবনে কীভাবে এআই প্রভাব রেখে চলেছে তা আমরা এখনও বুঝে উঠতে পারিনি। এআই প্রযুক্তি মানুষের কল্যানে ব্যবহার হোক এটাই আমরা চাই।

Leave a Comment