ওসিআর এর কাজ কী?

ওসিআর এর কাজ কী?
OCR শব্দটার সাথে কম্পিউটার যারা ব্যবহার করেন তারা কম-বেশি পরিচিত। ওসিআর শব্দের মানে কী? এই বিষয়টি নিয়ে কম মানুষই ভেবেছে। ওসিআর কথার অর্থ হচ্ছে অপটিক্যাল ক্যারেক্টার রিডার। অপটিক্যাল ক্যারেকটার রিডার বিভিন্ন বর্ণের পর্থক্য বুঝতে পারে। এই প্রক্রিয়ায় কোন বর্ণ পড়ার সময় সেই বর্ণের আকার অনুযায়ী সে কতগুলো বৈদ্যুতিক সংকেত সৃষ্টি করে।

ওসিআর সাধারণত ইংরেজি ভাষার ক্ষেত্রে ভালো কাজ করে। গুগল টেসারাকটের আলোকভিত্তিক অক্ষর সনাক্তকরণ রয়েছে যা বাংলা সনাক্ত করত পারে। শুরুতে এটি দুর্বল থাকলেও বর্তমানে বেশ উন্নত হয়েছে। বাংলার জন্য সিআরবিএলপি ল্যাব ২০০৭ সালে ওসিআর বানানোর প্রচেষ্টা শুরু করে গুগলের সহায়তায়। এরপর বাংলাদেশ ও ভারতে অনেক বিশ্ববিদ্যালয়ে এটি নিয়ে গবেষণার কাজ চলছে। বাংলা ভাষায় যক্তাক্ষর এবং মাত্রার ব্যবহারের ফলে ওসিআর সঠিকভাবে কাজ করতে পানে না। তবে দিন দিন এই প্রযুক্তির উন্নতির ফলে বাংলাতেও ভালো কাজ করবো।

ইংরেজি কোন ডকুমেন্টের ইমেজ থেকে অনলাইনে ফ্রি ওসিআর করার অনেক সাইট রয়েছে। onlineocr.net থেকে আমি সাধারণত ওসিআর করে থাকি। সফটওয়্যার দিয়ে স্ক্যানার দিয়েও ওসিআর করা যায়। একটি ডকুমেন্ট থেকে টাইপ করতে অনেক সময় ব্যায় হয়ে যায়। আপনি সেই সময় সহজেই কমিয়ে আনতে পারবেন সেই প্রিন্ট করা হার্ড কপিকে স্ক্যান করে ওসিআর করার মাধ্যমে। এতে করে আপনার সময় ও শ্রম উভয়ই বেঁচে যাবে।

Leave a Comment