কম্পিউটারের হার্ডওয়্যার কাকে বলে?

কম্পিউটারের হার্ডওয়্যার কাকে বলে?
কম্পিউটারের থাকে দুইটি ভাগ। একটি হচ্ছে সফটওয়্যার অন্যটি হার্ডওয়্যার। কম্পিউটারের যান্ত্রিক অংশগুলোকে হার্ডওয়্যার বলে। এই হার্ডওয়্যারগুলো পরিচালিত হয় নিদ্রিষ্ট সফটওয়্যার দিয়ে। একটি কম্পিউটারে শুধুমাত্র হার্ডওয়্যার থাকলেই সে কম্পিউটার চলবে না। কম্পিউটারকে সচল করার জন্য প্রয়োজন সফটওয়্যার। হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে কম্পিউটার। এবং দুটোর সমন্বয়ের মাধ্যমে এই যন্ত্র কাজ করে থাকে।

কম্পিউটারের যন্ত্রগুলোর নানা ভাগে ভাগ করা হয়ে থাকে
কম্পিউটারের যন্ত্রগুলোর যে যে ভাবে ভাগ করা হয় তা নিম্নে বর্ণনা করা হল-
১. ইনপুট ডিভাইস
২. প্রসেসিং ডিভাইস
৩. মেমরি
৪. আউটপুট ডিভাইস

ইনপুট ডিভাইস কাকে বলে
যে যন্ত্রগুলো দিয়ে কম্পিউটারে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয় সেগুলোই ইনপুট ডিভাইস। ইনপুট ডিভাইসগুলোর মধ্যে মাউস, কিবোর্ড, স্ক্যানার, মাইক্রোফোন, ওয়েব ক্যামেরা ইত্যাদি অন্যতম।

কম্পিউটারের প্রসেসিং ডিভাইস কী?
কম্পিউটারে ইনপুট ডিভাইস দিয়ে তথ্য প্রেরণ করে বিভিন্ন ধরণের প্রসেসিং এর কাজ করা হয়। এই প্রসেসিংএর জন্য ব্যবহার করা বিভিন্ন হার্ডওয়্যারগুলোকে প্রসেসিং ডিভাইস বলা ঞয়। প্রসেসিং ডিভাইসগুলোর মধ্যে অন্যতম হল প্রসেসর, র‌্যাম ও রম, মাদারবোর্ড ইত্যাদি।

কম্পিউটারের মেমরি ডিভাইস
কম্পিউটারের ইনপুট ডিভাইসের মাধ্যমে তথ্য প্রেরণের পর তৈরিকৃত তথ্য সংরক্ষণের জন্য যেসব যন্ত্রাংশ ব্যবহার হয় সেগুলোকে মেমরি ডিভাইস বা স্মৃতি ভাণ্ডার বলা হয়। র‌্যাম, রম, হার্ডডিস্ক, প্যান ড্রাইভ, এক্সটারনাল হার্ডড্রাইভ ইত্যাদি জনপ্রিয় মেমরি ডিভাইস।

কম্পিউটারের আউটপুট ডিভাইস
কম্পিউটারে ইনপুট ডিভাইসের মাধ্যমে তথ্য প্রেরণ করার পর, তথ্য প্রক্রিয়াজাত করার পর যেসব যন্ত্রের মাধ্যমে প্রক্রিয়াজত তথ্য প্রকাশ করা হয় তাকে কম্পিউটারের আউটপুট ডিভাইস বলে। আউটপুট ডিভাইসগুলোর মধ্যে অন্যতম হচ্ছে কম্পিউটারের মনিটর, প্রিন্টার।

Leave a Comment