কম্পিউটার হার্ডওয়্যার কী?

কম্পিউটার হার্ডওয়্যার কী?
এই সময়ে এসে কম্পিউটার ছাড়া আমাদের চলছেই না। ক্রমান্বয়ে সারা পৃথিবী ডিজিটাল হয়ে উঠছে। যোগাযোগ, তথ্য আদান প্রদান, অফিস আদালতের ফাইল তৈরি ইত্যাদি ক্ষেত্রে কম্পিউটার এখন খুব প্রয়োজনীয় একটি বিষয়।

কম্পিউটারে সফটওয়্যার ও হার্ডওয়্যার
সাধারণত সবাই কম্পিউটার ব্যবহার করলেও অনেকেই জানে না কম্পিউটারে দুটো পার্ট রয়েছে। এর একটি হার্ডওয়্যার অন্যটি সফটওয়্যার। আলাদা আলাদা কাজ করার জন্য আমরা বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করে থাকি। যেমন: অফিসের কাজ করার জন্য আমরা কম্পিউটারে এমএস অফিস, এমএস এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি ব্যবহার করে থাকি। আবার কম্পিউটারকে পরিচালনা করার জন্য অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। এই অপারেটিং সিস্টেমও সফটওয়্যার। অপারেটিং সিস্টেমগুলোর মাঝে অন্যতম হল উইন্ডোজ সেভেন, উইন্ডোজ টেন, এবং ইউন্ডোজ ইলেভেন। পূর্বে ইউন্ডোজ 98, এক্সপি ব্যবহার হত। এখন আর সেগুলো ব্যবহার হয় না।

কম্পিউটারে সফটওয়্যারের ভূমিকা যেমন বেশি তেমনি এর হার্ডওয়্যারের ভূমিকাও কোন অংশে কম না। কম্পিউটারে ইনপুট ডিভাইস দিয়ে কোন ডাটা ইনপুট দিতে গেলে তার ইনপুট ডিভাইস প্রয়োজন হবে। ইনপুট ডিভাইসের মাধ্যমে ইনপুট দিলে আউটপুট ডিভাইসে রেজালল্ট দেখতে পাই। এই ইনপুট ডিভাইস ও আউটপুট ডিভাইসগুলো হচ্ছে হার্ডওয়্যার।

কম্পিউটারে ইন্টারনাল হার্ডওয়্যারগুলো কী?
মাদারবোর্ড, সিপিইউ বা প্রসেসর, রেম, হার্ড ডিস্ক, পাওয়ার সাপ্লাই ইউনিট, সিডি রম, গ্রাফিক্স কার্ড বা জিপিইউ ইত্যাদি। সাধারণ এই ডিভাইসগুলো কম্পিউটারের ক্যাসিংয়ের ভিতরে মাদারবোর্ডে এসেম্বলিং করা থাকে। বা করতে হয়।

কম্পিউটারের এক্সটারনাল হার্ডওয়্যারগুলো কী
কম্পিউটারের এক্সটারনাল হার্ডওয়্যারগুলো হচ্ছে মাউস, কিবোর্ড, স্পিকার, প্রিন্টার, মনিটর, এক্সটারনাল হার্ডওয়্যার ইত্যাদি।

Leave a Comment