কী কী বিষয়ে ব্লগ লিখে ভিজিটর আনতে পারেন?

কী কী বিষয়ে ব্লগ লিখে ভিজিটর আনতে পারেন?

অনেকেই ব্লগ লিখে আয় করতে চাই কিন্তু ব্লগে ভালো ভিজিটর আসে না। আসলে আমরা সাধারণ মানুষ কী চায় তা বুঝতে পারি না। কিংবা আমাদের সাইট গুগলের সার্চ ইঞ্জিনের ভাষা ধরতে পারে না। কারণ আমরা সার্চ ইঞ্জিনের ভাষাকে রিসার্চ করে বুঝতে চেষ্টা করি না। সার্চ ইঞ্জিনে মানুষই তো খোঁজে। তাই মানুষের ভাবনা বিষয়ে গবেষণা করতে হবে।

মানুষ আসলে অনলাইন থেকে কী কী খোঁজে। এখন আপনার সাইট যেহেতু বাংলায় লেখা তাই আপনার সাইটে বাংলা ভাষার মানুষ আসবে এটাই স্বাভাবিক। বাংলা ভাষার বলা মানুষ বাংলাদেশে অধিকাংশ বসবাস করে। তাছাড়া ভারত সহ সারা বিশ্বে বাংলা ভাষা বলা মানুষ ছড়িয়ে আছে। আপনার সাইট বাংলাদেশের মানুষের কথা ভেবে যদি করে থাকেন তবে জেনে নিতে হবে বাংলাদেশের মানুষ কোন ধরণের বিষয় অনলাইনে খুঁজে থাকে। অনেক ধরণের গবেষণা হয়েছে, যেমন- ছেলেরা অনলাইনে কী খোঁজে? মেয়েরা অনলাইনে কী খোঁজে ইত্যাদি।

বাংলাদেশের মানুষ সাধারণত যে বিষয়গুলো খুঁজে থাকে তার তালিকা নিম্নে দেওয়া হল:

১. ক্রিকেট: বাংলাদেশের মানুষ ক্রিকেট পাগল। এই খেলাটি আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের পরিচিতি বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশের ভালো ক্রিকেট ভক্ত দর্শক রয়েছে। যারা বাংলাদেশের ক্রিকেটের খবরের পাশাপাশি সারা পৃথিবীর ক্রিকেটের খবরাখবর খুঁজে থাকে। তারা ক্রিকেটারদের রেকর্ড, স্কোর, ইত্যাদি সম্পর্কে আপডেট থাকতে চায়। তাই ক্রিকেট বিষয়ক কিংবা খেলাধুলা বিষয়ক নিয়মিত ব্লগ লিখে ভিজিটর টানা যায়।
২. অনলাইনে শিক্ষা বিষয়ক তথ্য খোঁজা: বাংলাদেশের মানুষ অনলাইনে ইংরেজি শেখার নানা কৌশল জানতে খোঁজ করে থাকে। তাছাড়া বাংলা বানানের বিভিন্ন বিষয়াসয় খুঁজতেও তারা ঢু মারেন। এছাড়া শিক্ষা সংক্রান্ত অনেক বিষয়েও অনলাইনে প্রচুর খোঁজা হয়। যেমন কোন প্রতিষ্ঠানে ভর্তী বিষয়ক খবর, বৃত্তির তথ্য, বিভিন্ন সাধারণ জ্ঞানের তথ্য, চাকরিতে ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতির তথ্য ইত্যাদি।
৩. সংবাদ: সংবাদ বাংলাদেশের জনপ্রিয় একটি বিষয়। টেলিভিশনের টক শো থেকে শুরু করে নানা সংবাদে গরম হয়ে থাকে চায়ের টেবিল থেকে বসার ঘর পর্যন্ত। অনেকে সংবাদ বিষয়ক অনলাইন প্লাটফর্ম থেকে ভালো আয় করছে। কারণ মানুষ অনলাইনে নানা ধরণের হালনাগাদ সংবাদ খুঁজে থাকে। তাই সংবাদ সংগ্রহ ও সে বিষয়ে আর্টিকেল লিখে ভিজিটর টানা যায়।
৪. প্রযুক্তি বিষয়ে ব্লগে লিখে ভিজিটর আনা যায়: বাংলাদেশে একটি ক্রমবর্ধমান প্রযুক্তি শিল্প রয়েছে এবং অনেক লোক নতুন গ্যাজেট, সফ্টওয়্যার এবং প্রোগ্রামিং ভাষার তথ্য অনুসন্ধান করে। তারা প্রযুক্তি পণ্য বিষয়ে আপডেট থাকতে চায়। আপনি যদি নিত্যনতুন প্রযুক্তি পণ্য সম্পর্কে আপনার সাইটে আপডেট দিতে থাকেন তবে মানুষ রেগুলার আপনার সাইট ভিজিট করে তাদের প্রযুক্তি সম্পর্কে জানার ক্ষুধা মেটাতে পারে। এভাবে আপনার সাইটে প্রচুর ভিজিটর আনতে পারেন।
৫. স্বাস্থ্য সম্পর্কিত তথ্য: বাংলাদেশের অনেক লোক স্বাস্থ্য সমস্যা, রোগ এবং চিকিৎসা সংক্রান্ত তথ্য অনুসন্ধান করে। বাংলাদেশে রয়েছে বিশাল জনসংখ্যা ও সিমিত স্বাস্থ্য সেবার সুবিধা। যার কারণে অনেক মানুষ অনলাইনে তথ্য খুঁজে থাকে। তাছাড়া অনেক নারী ও পুরুষ অনলাইনে তাদের যৌন সক্ষমতা বাড়ানোর উপায়গুলো সম্পর্কে জেনে সার্চ করে। হারবাল চিকিৎসা সম্পর্কে জেনেও সার্চ করে। কীভাবে যৌবন ধরে রাখা যায় সেসব কৌশল জানার জন্য অনলাইনে ঘনঘন সার্চ করে থাকে।
৬. চাকরির সন্ধান: বাংলাদেশে একটি উচ্চ বেকারত্বের হার রয়েছে, তাই অনেক লোক চাকরির শূন্যপদ এবং ক্যারিয়ার পরামর্শের জন্য অনুসন্ধান করে। আপনি রেগুলোর আপডেট থেকে মানুষকে বিভিন্ন চাকরির নিত্যনতুন খবর দিতে পারেন। এবং তারা কীভাবে আবেদন করবে সে বিষয়ে মানুষকে ধারণা দিতে পারেন। এতে করে আপনার সাইটে ভালো সংখ্যাক ভিজিটর আসবে এটা নিশ্চিত।
৭. সোশ্যাল মিডিয়া: অন্যান্য দেশের মতো, বাংলাদেশের লোকেরা ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে এবং প্রায়শই ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলিতে তথ্য অনুসন্ধান করে। তাই সামাজিক মাধ্যমগুলোর বিভিন্ন ট্যাকনিক্যাল বিষয়গুলো নিয়ে আপনি আর্টিক্যাল লিখে ভিজিটরদের আগ্রহে থাকতে পারেন। এভাবে আপনার ব্লগিং ক্যারিয়ারকে আরও বেশি শানিত করতে পারেন।

পৃথিবীর অনেক দেশের মত বাংলাদেশেও পর্ণ সাইটের খোঁজ করে থাকে। তবে এই বিষয়ে আপনার ব্লগ না লেখাই উত্তম। সুস্থ সুন্দর জীবের জন্য সুন্দর পথ বেছে নেওয়াই মঙ্গলের কাজা।

Leave a Comment