কেন ও কেনো এর ব্যবহার

কেন ও কেনো এর ব্যবহার
সামাজিক মাধ্যমে লেখালেখিতে আজকাল আমরা বাংলায় লিখে থাকি। ইউনিকোডে লেখার সময়ের আগে আমরা সাধারণত ফেসবুকে রোমান হরফেই লিখতাম। ইউনিকোডে লেখার সময় থেকে আমরা অনেকেই বাংলা অক্ষরেই বাংলা লিখছি। সামাজিক মাধ্যম থেকে অনলাইনে বিভিন্ন সাইটে বাংলায় অনেক বেশি লেখালেখি হচ্ছে। আমরা অসাবধানে অনেক ছোট ছোট ভুলও করে বসছি। আজকে আমরা আলোচনা করবো  “কেন” ও “কেনো” এই দুটি শব্দের ব্যবহার বিষয়ে।

কেন এর ব্যবহার
কেন শব্দটি আমরা সাধারণত প্রশ্ন করার ক্ষেত্রে ব্যবহার করি। যেমন: তুমি কেন এই কাজটি করলে? এটির উচ্চারণ সাধারণত মানুষ ক্যানো এর মত করে করে থাকে। এখন কেন শব্দটি যদি আমি কেনো হিসেবে ব্যবহার করি তা কখনই শুদ্ধ হবে না। অর্থ পাল্টে যাবে।

কেনো শব্দের ব্যবহার
কেনো শব্দটি যদিও কেন এর মতই উচ্চারণ তবে এর অর্থ আলাদা। কেনো ব্যবহায় হয় ক্রয় করা অর্থে। যেমন আপনার সন্তান বা নিকটজন বললেন যে- আমার জন্য এক কেজি আম কেনো! এখানে কেন এর ব্যবহার হবে না। কারণ এখানে কোন প্রশ্ন করা হচ্ছে না- বরং বলা হচ্ছে ক্রয় করা কথা।

দুটো শব্দের একসাথে ব্যবহার
এখন কেন ও কেনো এর একসাথে ব্যবহার দেখি: কেন তুমি এখন আম নিচ্ছো না? আম এখন খুব সস্তা। তুমি এখনই বাড়ির জন্য আম কেনো। কেনো এর মানে হচ্ছে কোন কিছু ক্রয় করা। আর কেন ব্যবহার প্রশ্ন করার ক্ষেত্রে। তাই উচ্চারণে মিল থাকলেও দুটো শব্দের ব্যবহার আলাদা এবং অর্থও আলাদা।

2 thoughts on “কেন ও কেনো এর ব্যবহার”

Leave a Comment