গ্রাফিক্স ডিজাইনের জন্য কী কী সফটওয়্যার লাগবে?

গ্রাফিক্স ডিজাইনের জন্য কী কী সফটওয়্যার লাগবে?
গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে একটি প্রকাশনাকে সুন্দর ও নান্দনিক করে তোলা যায়। ভালো একজন গ্রাফিক্স ডিজাইনারের কদর সবসময়ই থাকে। বর্তমানে ফ্রিল্যান্সিং এর জন্য একটি জনপ্রিয় মাধ্যম হল গ্রাফিক্স ডিজাইন। ভালো গ্রাফিক্স ডিজাইনার প্রতিমাসে ৩০-৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করে থাকেন। আপনার নান্দনিক জ্ঞান ও ধৈর্য থাকলে এই বিষয়ে আপনি নেমে যেতে পারেন। গ্রাফিক্স ডিজাইনের জন্য মার্কেট প্লেসে কাজের অভাব নেই। আজকাল ডিজিটাল মার্কেটিং এর সময়। মানুষ তার পণ্যকে প্রচারের জন্য নানা ধরণের সুন্দর সুন্দর ব্যানার, ফ্লেয়ার তৈরি করছে। লেগে থাকলে এবং দক্ষ একজন ডিজাইনার হতে পারলে আপনিও পারবেন এই বিষয়ে সফল হতে। পূর্বে ম্যানুয়ালি নানা ধরণের গ্রাফিক্স এর কাজ করা হত। কিন্তু বর্তমানে কম্পিউটারের মাধ্যমে নানা ধরণের ডিজাইন করা হয়। গ্রাফিক্স ডিজাইন করার জন্য প্রয়োজন হয় নানা ধরণের সফটওয়্যার। আসুন আমরা জেনে নিই গ্রাফিক্স ডিজাইনের জন্য কী কী ধরণের সফটওয়্যার আমাদের প্রয়োজন হবে।

গ্রাফিক্স ডিজাইনের জন্য এডব কোম্পানির কিছু জনপ্রিয় সফটওয়্যারগুলো হল-

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার
১. এডব ফটোশপ
২. এডব ইলাস্ট্রেটর
৩. এডব ইন ডিজাইন
৪. এডব ড্রিম ওয়েভার

১. এডব ফটোশপ (Adobe Photoshop)
গ্রাফিক্স ডিজাইন করার জন্য ছবি এডিট করা একটি অন্যতম কাজ। একটি ছবিকে নান্দনিক করে ফুটিয়ে তোলার জন্য এডব ফটোশপের তুলনা সে নিজেই। ফটো রিসাইজ, ক্রপ করা, বেকগ্রাউন্ড রিমুভ করা, ছবিতে বিভিন্ন এলিমেন্ট যোগ করার জন্য এডব ফটোশপ অনন্য। অনেক সময় নষ্ট ছবিকে রিপেয়ার করতে হয়, নান্দনিক ব্যাকড্রপ বানাতে হয়। এই কাজগুলো করার জন্য এডব ফটোশপ আপনার ভালো বন্ধু হয়ে দেখা দেবে। একটি সুন্দর ও নান্দনিক প্রকাশনার জন্য ভালো ছবি গুরুত্বপূর্ণ। ভালো ছবি না হলে অনেক সময় গুরুত্বপূর্ণ কাজও ভালো দেখা যায় না। তাই ভালো গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য এডব ফটোশপ ভালো জানাটা প্রথম শর্ত। এডব ফটোশপ শিখলে প্রথমে আপনি এর টুলসের ব্যবহারগুলো সম্পর্কে জানুন। তারপর একে প্যানেল, লেয়ার, ডকুমেন্ট উইন্ডো, এপ্লিকেশন বার, ওয়ার্কস্পেস, টুলস প্যানেল ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা গ্রহণ করুন।

এডব ফটোশপের যে ধাপগুলো আপনাকে আগে রপ্ত করতে তা হল- ওয়ার্কস্পেস, ওপেনিং এবং ইম্পোর্টিং ইমেজ, ক্যামেরা র, কালার ফান্ডামেন্টালস, কালার ম্যানেজমেন্ট, কালার এন্ড টোনাল এডজাস্টমেন্ট, রিটাচিং এবং ট্রান্সফর্মেশন, সিলেকশন এবং মাস্কিং, লেয়ার প্যানেল, পেইন্টিং, ড্রইং, ফিল্টারস, টাইপ, সেভিং এবং এক্সপোর্টিং ইমেজ, প্রিন্টিং, ওয়েব গ্রাফিক্স, ভিডিও এবং এনিমেশন, থ্রিডি এবং ট্যাকনিক্যাল ইমেজিং, অটোমিটিক টাস্ক, অপশনাল প্লাগিন্স, কিবোর্ড শর্টকাট। ধাপে ধাপে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা লাভ করুন। আপনি একদিন ফটোশপে ভালো দক্ষ হয়ে উঠবেন।

২. এডব ইলাস্ট্রেটর (Adob Illustrator)

এডব ফটোশপ ও এডব ইলাস্ট্রেটর গ্রাফিক্স ডিজাইনের জন্য একে অপরের সহযোগী। একজনকে ছাড়া অন্যজনকে কল্পনা করা যায় না। ফটোশপের ফটোকে ইলাস্ট্রেটরে এনে কাজ করতে পারবেন। এডব ইলাস্ট্রেটর দিয়ে আপনি ভেক্টর ইমেজ। আধুনিক ইলাস্ট্রেটরগুলো দিয়ে থ্রি ডাইমেনশনাল ইমেজও তৈরি করা যায়। লগো ডিজাইন করতে এডব ইলাস্ট্রেটরের জুরি নেই। একজন ভালো প্রশিক্ষিত আর্টিস্ট এডব ইলাস্ট্রেটর এর মাধ্যমে নান্দিনিক ভেক্টর ডিজাইন করে ফেলতে পারে অনায়াসে। যা একিট প্রকাশনার মানেক বাড়িয়ে দেয়।

ইলাস্ট্রেটরের যে বিষয়গুলো নিয়ে আপনি শুরুতে কাজ করতে পারেন। এগুলোর ওপর দক্ষতা বেড়ে গেলে আপনি আপনার ইচ্ছেমত ইলাস্ট্রেটরকে ব্যবহার করতে পারবেন। Appearance Panel Attributes কে নিয়ন্ত্রন করা, অবজেক্ট স্থানান্তরে স্মার্ট গাইড, ইলাস্ট্রেটরের ব্রাশ এর ব্যবহার, পেনটুলের ভালো ব্যবহার, সিম্বল এর যতসই ব্যবহার, আর্ট করার ভালো অভ্যাস তৈরি করা, স্ট্রোককে মোডিফাই করার কৌশল শেখা, শেপ তৈরি করা, এডভান্স মাস্কিং করা শেখা, ব্লেন্ডিং করা শেখা, টেক্সট নিয়ে ক্যালিওগ্রাফি করা, টেক্সকে ভালোভাবে সাজানো ইত্যাদি। গ্রাফিক্স ডিজাইন শেখার নানা বই রয়েছে। রয়েছে ইউটিউব টিউটোরিয়াল।

৩. এডব ইন ডিজাইন (Adobe In-design)
গ্রাফিক্স ডিজাইনের জন্য এডব ইন ডিজাইন একটি ইউনিক সফটওয়্যার। এর মাধ্যমে আপনি আপনি সহজেই বই, ম্যাগাজিন, কার্ড ডিজাইন করতে পারবেন। অনেক এডব ইলাস্ট্রেটর দিয়েও এই কাজগুলো করে থাকে। কিন্তু ইলাস্ট্রেটর মূলত তৈরি হয়েছিলো একটি প্রকাশনার ইলাস্ট্রেশন তৈরি করার জন্য। এডব ইন ডিজাইনের কাজ শিখলে প্রকাশনার জন্য কাজ করা সহজ হয়ে যাবে। এডব এই সফটওয়্যারটিকে দিনে দিনে আরও বেশি শক্তিশালী করে তুলছেন যার মাধ্যমে এই সফটওয়্যারটি দিয়ে আরও ভালো মানের কাজ করা যাচ্ছে। ইনডিজাইন ব্যবহার করে ভালো মানের পোস্টার, ব্যানার, ম্যাগাজিন এর কভার ইত্যাদি সহজেই বানিয়ে ফেলতে পারবেন।

৪. এডব ড্রিম ওয়েভার
এডব ড্রিম ওয়েভার শিখলে ওয়েব ডিজাইনের কাজ করা আপনার জন্য সহজ হয়ে যাবে। একটি ওয়েব সাইটকে নান্দনিক রূপ দেওয়ার জন্য এডব ড্রিম ওয়েভার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটির মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের পাশাপাশি ওয়েব ডিজাইনও করা যাচ্ছে। গ্রাফিক্সের জগতে যদি আপনি সুদৃঢ়ভাবে দাঁড়াতে চান তবে অবশ্যই আপনার এটি শেখা উচিত। ফাইবার সহ অনলাইন মার্কেটপ্লেসে অনেক কাজ আছে ওয়েভ ডিজাইনের ওপর।

Leave a Comment