ডাটা এনালাইসিস এর সফটওয়্যার

ডাটা এনালাইসিস এর সফটওয়্যার
তথ্য শক্তি। ব্যবসা, শিক্ষা, খেলা বিভিন্ন বিষয়ে ডাটা এখন মূল্যবান বিষয়। প্রতিদিন পৃথিবীতে যা ঘটছে সবই তো তথ্য। এই তথ্যর উপর নির্ভর করে অনেক কাজ। সামাজিক মাধ্যম থেকে বাস্তব জীবনে আপনি যা করছেন সবই তথ্য। এখন আপনার আমার কাছে অনেক তথ্যই হয়তো গুরুত্বপূর্ণ মনে হবে না। কিন্তু একটু ভেবে দেখলে দেখা যাবে এসব তথ্যই আমাদেরকে নানানভাবে প্রভাবিত করছে। পৃথিবীতে আপনার আমার দৃষ্টিতে অর্থহীন তথ্যকে সংগ্রহ করে সেখান থেকে প্রয়োজনীয় তথ্য থেকে যে তথ্যগুলোকে নিদ্রিষ্ট কোন কাজে ব্যবহার করার যোগ্য করে তোলাকেই ডাটা এনালাইসিস বলে। ডেটা এনালাইসিস করে অনেক ধরনের বড় বড় গবেষণা করা যায়। ডাটা এনালাইসিস করার বিভিন্ন সফটওয়্যার রয়েছে। সেগুলো হল-

১. এসপিএস
২. মাইক্রেসফট এক্সেল
৩. পাইথন
৪. টেবলো
৫. মেটলেব
৬. স্টাটা

১. এসপিএসএস

এসপিএস Statistical Package for the Social Science (SPSS) সামাজিক বিজ্ঞানের শিক্ষার্থী, শিক্ষক, গবেষকদের জন্য এই সফটওয়্যার বেশ কাজের। এই সফটওয়্যার দিয়ে নানা ধরনের গবেষণার সুযোগ রয়েছে। বিভিন্ন জরিপ বিশ্লেষণ, মার্কেট সংক্রান্ত গবেষণা, স্বাস্থ্য, শিক্ষা, বড় প্রতিষ্ঠানের গবেষণা ইত্যাদি অনেক ক্ষেত্রে এসপিএএস একটি কাজের এবং ভালো সফটওয়্যার। এর মাধ্যমে অনেক জটিল তথ্যর এনালাইসিস করা যায়। বড় বড় আকারের ডাটাবেজ বিশ্লেষণ করার জন্য এসপিএসএস এর তুলনা নেই।

এসপিএস এর মাধ্যমে কোন তথ্য বা তথ্যসেট ইনপুট দেওয়ার পর সফটওয়্যার কীভাবে এর ক্যালকুলেশন করে সেই সম্পর্কে বিস্তারিত জানা যায় না। কীভাবে এবং কোন ইকুয়েশন দিয়ে সমাধান করা হয়েছে এবং ফলাফল বের হয়ে এসেছে সেই সম্পর্কে জানা যায়। এইটুকু হলেই সামাজিক বিজ্ঞানের গবেষণার জন্য যথেষ্ট। গবেষকদের কাছে এসপিএসএস একটি জনপ্রিয় সফটওয়্যার। তথ্য বিশ্লেষণ সংক্রান্ত ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে শুধুমাত্র এসপিএসএস জানা যথেষ্ট নয়। আরও অনেক সফটওয়্যার সম্পর্কে ধারনা থাকতে হবে।


২. মাইক্রোসফট এক্সেল

মাইক্রোসফট এক্সেল দিয়ে নানা ধরনের কাজ করা যায়। সাধারণত বাজেট প্রণয়নে, বড় বড় অংক করতে এক্সেল এর ব্যবহার হয়ে থাকে। আমরা সাধারণত প্রতিদিনের অফিসের কাজ করতে গিয়ে মাইক্রোসফট এক্সেল দিয়ে সাধারণ কাজগুলো করে থাকি। এক্সেল দিয়ে ডাটা এনালাইসিসের কাজগুলো কিংবা এর ডাটা এনালাইসিসের টুলসগুলো খুব একটা ব্যবহার করি না।

এক্সেল এর পাইভট টেবিল এর মাধ্যমে খুব সহজেই ডাটা এনালাইসিস করতে পারি। এই টেবিলে ডেটা ইনপুট করে সব ধরনের তথ্য সংক্ষেপন ও ব্যাখ্যা করা যায়। অনেক বড় বড় তথ্যসেটকে খুব দ্রুত পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহ করে তথ্য সাজানো যায়। মার্কেট গবেষণা, মূল্যায়ন, কর্মীদের মূল্যায়ন এর জন্য এক্সেল এর ডাটা এনালাইসিস টুলগুলো ব্যপকভাবে ব্যবহার হয়ে থাকে। বড় বড় তথ্য ভান্ডার নিয়ে গবেষণার ক্ষেত্রে এক্সেলের কিছু অসুবিধা রয়েছে। তারপরও ডাটা এনালাইসিসের ক্ষেত্রে এটি একটি ভালো সফটওয়্যার।

৩. পাইথন
পাইথন বর্তমান সময়ের একটি জনপ্রিয় সফটওয়্যার। পাইথনের বহুবিধ ব্যবহার রয়েছে। গবেষক, ডেভেলপার, গেম ডেভেলপারদের কাছে পাইথন খুবই কাজের সফটওয়্যার। পাইথন দিয়ে নানা ধরনের সফটওয়্যার ও নানা ধরনের মজার মজার প্রজেক্ট তৈরি হচ্ছে। পাইথন দিয়ে অল্প লাইন কোডিং করে খুব দ্রুত সমাধান বের করা যায়।

এটি একটি ওপেন সোর্স লেঙ্গুয়েজ বিভিন্ন ওপেন সোর্স কমিউনিটির মত সকল সুবিধা পাওয়া যায় এই পাইথনে। গুগল থেকে শুরু করে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান পাইথন ব্যবহার করে থাকে। গুগল তাদের সার্চ ইঞ্জিনে নতুন নতুন ফিচার যুক্ত করতে পাইথন দিয়ে কোডিং করা হয়। পাইথন সহজবোধ্য এবং এর মাধ্যমে জটিল ও বড় সাইজের ডাটা এনালাইসিস করা যায়। বিশ্বে নেটফ্লিক্স, বিটটরেন্ট, গুগল সহ বিভিন্ন প্রতিষ্ঠান পাইথন ব্যবহার করে থাকে।

৪. টেবলো
তথ্য খোঁজা ও ভিজ্যুয়ালাইজেশনের জন্য টেবলো সফটওয়্যার দিয়ে কাজ করা হয়। কোনপ্রকার কোডিং এর ঝামেলা ছাড়াই সফটওয়্যারের টুল ব্যবহার করে তথ্য এনালাইসিস ও ভিজুয়ালাইজেশন করা যায়। এই সফটওয়্যারে মাইক্রোসফট এক্সেল, গুগল এনালিটিক্স এর মত সফটওয়্যারগুলোর ডাটা সাপোর্ট করে। এই সফটওয়্যারের সীমাবদ্ধতা হল এর মাধ্যমে ব্যবহারকারী তার প্রয়োজনমত কাস্টমাইড কোন সফটওয়্যার তৈরি করে এখানে ইমপোর্ট করতে পারে না। ব্যক্তিগতভাবে ব্যবহারের জন্য টেবলো সফটওয়্যার ফ্রি।

৫. মেটলেব
মেটলেব অনেক ডাটা এনালাইসিসি সফটওয়্যারের থেকে অনেক বেশি আধুনিক ও জটিল। তথ্য এনালাইসিস এর ক্ষেত্রে এই সফটওয়্যার অন্যান্য সফটওয়্যারের থেকে বেশি কার্যকর। এর শক্তিশালী প্রোগ্রামিং লেংগুয়েজ এর জন্য বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার ও গণিতবিদ এর কাছে এই সফটওয়্যার বেশ কাজের। কিন্তু এই সফটওয়্যার খুব বেশি দামি হওয়ায় নতুনরা এই সফটওয়্যারের মাধ্যমে কাজ করতে পারেন না বললেই চলে। এই মেটলেব সফটওয়্যারের কোন ফ্রি ভার্সন নেই। এই সফটওয়্যার একবার শিখে ফেললে অন্য কোন প্রোগ্রাম লেংগুয়েজ শিখতে তেমন কোন কষ্ট করতে হবে না।


৬. স্টাটা

STATA বর্তমান মাকেটে তথ্য এনালাইসিসের জন্য খুবই কম দামের একটি কার্যকর সফটওয়্যার। এটি দিয়ে নানা ধরনের সামাজিক গবেষণা, মার্কেট গবেষণা ও স্বাস্থ্য সংক্রান্ত গবেষণার কাজ করা হয়। এটি দিয়ে খুব সহজবোধ্য উপায়ে ডাটা এনটি ও প্রসেস করা যায়। এতে কপি পেস্ট করার সুবিধা রয়েছে, এর মাল্টিপারপাস সারফেস থাকায় একাধিক ফাইল/প্রজেক্ট নিয়ে কাজ করা যায়। এত পাইথনের কোড খুব সহজেই এমবেড করা যায়। তাই ডেটা রিপ্রডিউস এবং আবার কোডিং করতে কোন ধরনের অসুবিধা হয় না।

Leave a Comment