ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব: আমাদের যা জানতে হবে।

ডিপ ওয়েব ও ডার্ক ওয়েব: আমাদের যা জানতে হবে।
প্রতিদিন নতুন নতুন বিষয় সংযোজন হচ্ছে ইন্টারনেটের নেটওয়ার্কে। ডিপ ওয়েব ও ডার্ক ওয়েবের আবিস্কার হওয়ার সাথে সাথে ব্যবহারকারীদের তথ্য, পরিষেবা ও ব্যবহারকারীকে বিপদের নতুন জগতে প্রবেশ করানোর সযোগ তৈরি হয়েছে। আমরা এখানে দেখবো ডার্ক ও ডিপ ওয়েবে কী ধরনের সুবিধা রয়েছে, ঝুঁকি রয়েছে এবং এই জগতে কেমন সতর্কতা অবলম্বন করতে হবে। ডার্ক ওয়েব ও ডিপ ওয়েব সম্পর্কে সাধারণ ব্যবহারকারীদের তেমন আগ্রহ বা কৌতুহল নাই। তবে যারা এডভান্স ব্যবহারকারী তাদের একটু কৌতুহল থেকেই যায়। তারা নতুন নতুন জগতকে উন্মোচন করতে চায়। ইন্টারনেটকে একটি সমুদ্রের সাথে তুলনা করলে আমরা প্রতিদিনকার জীবনে যে সেবাগুলো ব্যবহার করি তাকে সমুদ্রের উপরের ভাগ হিসেবে চিহ্নিত করা যায়। এই সেবাগুলো বিভিন্ন সার্চ ইঞ্জিনের ফাইল আকারে আছে। ইন্টারনেটের এই অংশটি হচ্ছে সার্ফেস ওয়েব। যেকোন ওয়েব ব্রাউজার থেকে এই সব ওয়েবসাইট খোলা সম্ভব। এর নীচেই থাকে ডিপ ওয়েব। এগুলো নির্দিষ্ট ব্রাউজারে খোলা গেলেও কোন ওয়েব ব্রাউজারে ইন্ডেক্স করা নেই। কোন ওয়েব সার্চ ইঞ্জিনে এই সাইটগুলো দেখা যাবে না। তারপরই রয়ে মহাসাগরের গভীরতা। যার মজা সাধারণ ব্যবহারকারী কখনোই নিতে পারে না। ইন্টারনেটের এই অংশে অপরাধ ও কালাজাদুতে পূর্ণ। পদে পদে বিপদ। ইন্টারনেটের এই অংশকে বলা হয় ডাকর্ড ওয়েব। এখন আমরা দেখবো যে, ডিপ ওয়েব আসলে কী-

ডিপ ওয়েব কী?
ডিপ ওয়েব ইন্টারনেটের এমন অংশ যেখানে সার্চ ইঞ্জিন দ্বার চিহ্নিত করা যায় না এবং প্রচলিত ওয়েব ব্রাউজারের মাধ্যমে এই জগতে প্রবেশ করা যায় না। এর মধ্যে এমন ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পাসওয়ার্ড অথেনটিকেশন, অনলাইন ডাটাবেস ও ব্যক্তিগত নেটওয়ার্কের প্রয়োজন। ডিপ ওয়েব আনুমানিক সারফেস ওয়েবের থেকে প্রায় ৫০০ গুণ বড়। গভীর ওয়েবকে সাধারণত মানুষ অবৈধ জগত বলে মনে করে থাকে। কিন্তু এই ধারনা সত্যি নয়। অনেক বৈধ ওয়েবসাইট আছে যা ডিপ ওয়েবের অংশ। এগুলোর মধ্যে অনলাইন ব্যাংক সেবা, ইমেইল প্রদানকারী এবং ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলো রয়েছে। কারণ এই পরিষেবাগুলোর অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজন হয়। ডিপ ওয়েব অতিরিক্তভাবে ব্যবহারকারীদের জন্য গোপনীয়তা এবং নিরাপত্তা প্রদান করে থাকে। আমরা জানি এই ওয়েবসাইটগুলো সাইবার অপরাধীদের দ্বারা লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে।

ডার্ক ওয়েব কী?
ডার্ক ওয়েব হল ডিপ ওয়েবের একটি ছোট শাখা যা ইচ্ছাকৃতভাবে লুকানো এবং সাধারণ ওয়েব ব্রাউজারগুলির মাধ্যমে প্রবেশযোগ্য নয়। টর সফটওয়্যার ব্যবহার করে ডার্ক ওয়েবে এক্সেস করা যায়। এখানে ব্যবহারকারীদের বেনামী হিসেবে প্রবেশ করার সুযোগ দেয় এবং ব্যবহারকারীদের খুঁজে পাওয়া যায় না। ডার্ক ওয়েব অনেক সময় বেনামীভাবে মাদক পাচার, অস্ত্র ব্যবসা এবং চুরি করা ব্যক্তিগত তথ্য বিক্রির মত অবৈধ কাজে জন্য ব্যবহার করা হয়। বলা হয়ে থাকে ডার্ক ওয়েব অবৈধ পর্ণোগ্রাফি এবং কালোবাজির পরিষেবাগুলোর ঘর-বাড়ি। ডার্ক ওয়েবে প্রবেশ করার আগে সতর্কতা অবলম্বন করা জরুরি। ডার্ক ওয়েব সাইবার অপরাধিদের জন্য স্বর্গরাজ্য। যে ব্যবহারকারীরা ডার্ক ওয়েবে ব্যবহার করে তারা প্রায়ই ফিশিং স্ক্যামের শিকার হতে পারে। ম্যালওয়্যার এবং বিভিন্ন বিপদের মোকাবেলা করতে হতে পারে। ব্যবহারকারীর পরিচয় চুরি হতে পারে, আর্থিক ক্ষতি হতে পারে এমনকী শারীরিক ক্ষতি হতে পারে। ডার্ক ওয়েবের সবে থেকে উল্লেখযোগ্য বিপদগুলো হল ব্যক্তিগত তথ্য ও ডাটা বিক্রি। হ্যাকার এবং সাইবার অপরাধীরা চুরি করা ব্যক্তিগত তথ্য, ক্রেডিট কার্ড নাম্বার এবং লগইন শংসাপত্রগুলি ডার্কওয়বে বিক্রি করে। এটি অন্যান্য সাইবার অপরাধিদের জালিয়াতি এবং পরিচয় চুরি করার অনুমতি প্রদান করে।

আপনি যদি ডার্ক ওয়েব ব্যবহার করতে চান তবে আপনার গোপনীয়তা রক্ষা করে এমন পদক্ষেপ গ্রহণ করতে হবে। গোপনীয়তা রক্ষা করার জন্য একটি পেইড ভিপিএন ব্যবহার করতে হবে এবং আপনার আইপি মাস্ক করতে হবে। DuckDuckGo নামের সার্চ ইঞ্জিন ব্যবহার করুন। অভিজ্ঞ জনেরা বলে থাকেন যে গুগল ও অন্যান্য ট্রাডিশনাল সার্চ ইঞ্জিন ব্যবহার না করতে। ডাকডাকগো সার্চ ইঞ্জিন আপনার কার্যকলাপ অনুসরণ করে না। অজানা উৎস থেকে বা ওয়েবসাইট থেকে লিংকগুলোতে ক্লিক করবেন না। ডার্ক ওয়েবে কখনো ব্যক্তিগত তথ্য দেবেন না, এড়িয়ে যাবেন। আপনি যদি ভালো ব্যবহারকারী না হন তবে এই জগত আপনার জন্য নয়। আপনি এই জগত সম্পর্কে জেনে রাখুন তবে কখনোই প্রবেশ করবেন না।

ডার্ক ওয়েবে বৈধ ওয়েবসাইট খুঁজে পাওয়ার জন্য নানা উপায় রয়েছে। হিডেন উইকি তার মাঝে অন্যতম। ডার্ক ওয়েব সাইটে আপনি ফেসবুকের মত সাইটগুলোও খুঁজে পাবেন। অফিসিয়াল ফেসবুকের অনিয়ন মিরর ব্যবহার করে ডার্ক ওয়েবে ফেসবুক খুঁজে বেনামে এ্যাকাউন্ট তৈরি ও ব্যবহার করতে পারবেন। মেটার গোপনীয়তা লঙ্ঘনকারী এলগারিদমকে পাশ কাটানো যাবে এই মাধ্যমে। ডিগ ডিপার নামে ওয়েব সাইটের মাধ্যমে টেক-সম্পর্কিত বিষয়ে গভীর আলোচনা দেখতে পাবেন। টেকনোলজি সম্পর্কে দরকারি নিবন্ধ এখানে খুঁজে পাবেন। অন্ধকার জগত সবসময় অন্ধকার নয়। ব্যবহারকারী আসলে কীভাবে ব্যবহার করতে তার ওপর নির্ভর করে ভালো আর মন্দ।

Leave a Comment