পাস্ট টেন্স (অতীত কাল) Past Tense কাকে বলে?

পাস্ট টেন্স (অতীত কাল) Past Tense

অতীত কালে কোন কাজ হয়েছিলো এমন কোন বিষয় বুঝাতে পাস্ট টেন্স বা বাংলায় অতীত কাল বলা হয়ে থাকে। বাংলায় আমি খেয়েছি। আমি পড়েছি। তারা গিয়েছিলো। সে খেলেছিলো। তুমি আসার পূর্বেই আমি চলে এলাম। আমি করেছিলাম ইত্যাদি অতীত কালের কথা বুঝাতে ইংরেজি পাস্ট টেন্স এর ব্যবহার হয়। অতীতকাল মানে যা চলে গেছে। এই চলে যাওয়া সময়ের বিভিন্ন রূপ হয়। যেমন অতীতকালে একটি কাজ চলমান রেখেছিলাম, অতীতকালে একটি কাজ সম্পন্ন করেছিলাম ইত্যাদি নানা ধরণের সময়কে বোঝানো হতে পারে। এই সময়কে বোঝানোর জন্য নানা ভাগ আছে এবং কৌশল আছে। এই সময়কে বোঝানোর জন্য চারটি কৌশল রয়েছে।

অতীত কালের কয়টি উদাহরণ দেখি

১. আমি ভাত খেয়েছিলাম: I ate rice.
2. আমি বাজারে গিয়েছিলাম: I went to bazaar.
৩. সে মসজিদে গিয়েছিলো: He went to mosque.
৪. তুমি তোমার কাজটি করেছিলে: You did the work.
উপরের এই উদাহরণগুলো সাধারণ অতীত কালের। ইংরেজিতে যাকে বলে Past Indefinite Tense, অতীত কালের কোন কাজ বোঝাতে বা অতীত কালের কোন অভ্যাস বোঝাতে এই টেন্স এর ব্যবহার হয়। এটি এমন একটি সময় যার ফল এখন আর বিদ্যমান নেই এমন সময় বোঝাতে Past Indefinite Tense এর ব্যবহার হয়। এবং এই সময়কে Past Indefinite Tense বলে। আমি একেবারেই কাজটি করে ফেলেছিলাম এমন সময়ের জন্য আমরা এই ভাবে আমারা বলবো।

এখন কিছু সময়ের বর্ননা দেখি

১. আমি ভাত খাচ্ছিলাম: I was eating rice.
2. আমি বাজারে যাচ্ছিলাম: I was going to bazaar.
৩. সে মসজিদে যাচ্ছিলো: He was going to mosque.
৪. তুমি তোমার কাজটি করছিলে: You were doing your work.
উপরে যে শব্দগুলো বর্ননা করা হয়েছে সেই শব্দে অতীতকালে কোন কাজ চলমান আছে এমন সময় সম্পর্কে দেখতে পাচ্ছি। অতীতকালে কোন কাজ কিছু সময় ধরে চলছিলো এমন বোঝাতে Past continuous tense এর ব্যবহার হয়। উপরের শব্দগুলো Past continuous tense এর উদাহরণ। এই শ্বদগুলো লেখার ক্ষেত্রে সাবজেক্ট যদি first person and third person singular number হয় তবে was বসবে। we, you, they এবং অন্যান্য plural number এর শেষে were বসে।

এখন কিছু পুরোপুরি ঘটে গেছে এমন অতীত কোন সময়ের ইংরেজি বাক্যের উদাহরণ দেখি-

১. আমি স্কুলে পৌছে যাওয়ার পূর্বে সে বাড়ি আসল: He came home before I reached school
২. ঘণ্টা পড়ার পূর্বে তারা স্টেশনে পৌঁছল: They reached the station before the bell struck

আমরা পাস্ট পারফেক্ট টেন্স এর সময় সম্পর্কে জেনেছি এবং পাস্ট পারফেক্ট এর সময় সম্পর্কেও জেনেছি। এখন অতীতকালে দুটি কাজ হয়েছে এমন সময় সম্পর্কে বর্ননা করতে গেলে যে কাজটি আগে হয়েছে সেটি পাস্ট পারফেক্ট টেন্সে Past perfect tense লিখতে হবে। এবং যেই কাজটি পরে হয়ে সেটি simple past tense এর জন্য যেভাবে বাক্য লিখেছিলাম সেভাবে লিখতে হবে।

এখন আরও কিছু শব্দের মাধ্যমে কিছু সময় সম্পর্কে বর্ননা দেখি

১. আমি যখন তার সাথে দেখা করতে গেলাম তখন সে একটা বই পড়ছিল: She had been reading a book when I went to meet with her.
২. তিনি আসার সময় আমি গিটার বাজাচ্ছিলাম : I had been playing guitar when he came.

অতীত সময়ে কোন কাজ বিশেষ সময়ের আগে শুরু হয়ে সেই সময় পর্যন্ত চলছিলো বুঝাতে Past perfect continuous tense এর ব্যবহার হয়। উপরের বাক্যগুলোর মাধ্যমে এই টেন্সের উদাহরণ দেখতে পেলাম। এখানে দুটি কাজ বা ক্রিয়া উল্লেখ থাকলে যে কাজটি আগে চলছিলো তা Past perfect continuous tense হয়।

এখন নিজে নিজে অতীত কালের বিভিন্ন সময়ে আমরা অবস্থান করছিলাম এমন সময় সম্পর্কে ভেবে ভেবে যদি বাক্য গঠন করার চর্চা করি তবে এই কৌশলগুলো মুখস্ত করতে হবে না। চর্চা করতে করতে এই বাক্যগুলো বা সময়গুলো বর্ননা করতে পারবো। মনে রাখতে হবে ইংরেজি শেখার জন্য আমরা গ্রামর শিখে বসে থাকলে হবে না। ইংরেজি শিখবো এমনভাবে যেন আমরা বিভিন্ন সময়কে বর্ননা করতে পারি। বিভিন্ন সময়ের আমার অবস্থা সম্পর্কে বলতে পারি। সুতরাং চর্চাই আমাদের সফল করতে পারে।

Leave a Comment