ভাপা পিঠা কী করে বানাবেন?

ভাপা পিঠা কী করে বানাবেন?

ভাপা পিঠা সারা বছরই খাওয়া যায়। তবে ভাপা পিঠা শীতকালে বেশি বানানো হয় ও খাওয়া হয়। ভাপা পিঠা বানানোর জন্য খুব বেশি কষ্ট করতে হয় না। খুব সহজেই বানানো যায়। শহরের রাস্তার পাশে সন্ধ্যাবেলা শীত কালে ভাপা পিঠার ভ্রাম্যমান দোকান বসে। মানুষের পিঠা খাওয়ার ধুম পড়ে যায়।

ভাপা পিঠা বানানোর জন্য কী কী উপকরণ লাগে

চালের গুড়ো, লবন, পানি বা দুধ পরিমাণ মতো, গুড় কুচি, কোড়ানো নারকেল, মালাই পরিমাণ মতো।

ভাপা পিঠা বানানোর প্রক্রিয়া

২ কেজি চাল নিলে ১ চা চামপ লবন নিতে হবে, এর সাথে পরিমাণমত দুধ নিতে হবে। গুড় কুচি প্রয়োজন মতো নিতে হবে। নারকেল কোড়ানো নিতে হবে ২ কাপ, মালাই পরিমাণ মতো নিতে হবে। একটি ছড়ানো পাত্র নিয়ে পরিমাণ মতো পানি বা দুধে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চালের গুড়ো খুব বেশি নরম যাতে না হয়। চালের গুড়ো থাকবে ভেজা ভেজা। গুড়ো হাতে মেখে নিয়ে একটি চালনি দিয়ে ঝরঝরে করে চেলে নিতে হবে। একটি পাতিলে পানি গড়ম করতে থাকুন। ভাপা পিঠা যেহেতু বাস্পের মাধ্যমে ভাপ দিতে হবে তার জন্য একটি মাটির ঢাকনি নিতে হবে যার মাঝ খানে ফুটো থাকবে এবং তা উল্টো করে বসিয়ে নিতে হবে। ভাপ যাতে বের না হয়ে যায় ঢাকনার পাশ দিয়ে সিল করে দিতে হবে।

একটি পাতলা কাপড় টুকরো করে ভিজিয়ে চিপে নিতে হবে। একটি ছোট বাটিতে চালের গুড়োর একটি লেয়ার তৈরি করুন। তার উপর গুড়ের কুচি, নারকেল কোড়ানো এবং মালাই দিয়ে তার ওপর চালের আর একটি লেয়ার দিন। লেয়ার দেওয়ার পর একটি পাতলা সুতি কাপড় দিয়ে বাটিসহ চালের গুড়ো ঢেকে দিন। এবার পিঠার বাটি কাপড়সহ উল্টো করে গরম পানির হাড়িতে বসান। কাপড়দিয়ে ঢেকে তার ওপর একটি ঢাকনা দিন। ৩ মিনিটের মধ্যে ভাপা পিঠা হয়ে যাবে। এভাবে তৈরি হয়ে যাবে ভাপা পিঠা। গরম গরম নামিয়ে পরিবেশন করুন।

Leave a Comment