মাইক্রোসফট এক্সেল কাজ শেখা ও ব্যবহার

মাইক্রোসফট এক্সেল কাজ শেখা ও ব্যবহার

মাইক্রোসফট এক্সেল
মাইক্রোসফট এক্সেলের নানাবিধ কাজ আছে। মূলত এটি ব্যবহার হিসাব রক্ষার কাজে। হিসাব নিকাশের জন্য অন্যান্য সফটওয়্যারের মত এটি খুব জটিল না হওয়ায় অনেকেই এটি ব্যবহার করতে পারে। এর মাধ্যমে ডাটা এনালাইসিসও করা যায়। যার কারণে এটি অনেক জনপ্রিয় একটি সফটওয়্যার। মাইক্রোসফট এক্সেল ব্যবহার করে বিভিন্ন জটিল গণিতের কাজ, বিভিন্ন পরিসংখ্যান এর কাজ করা যায়।

এক্সেল এর বিভিন্ন কাজ
১. একসাথে এবং দ্রুত অনেক হিসাব করা যায়।
২. চার্ট, গ্রাফ ও পরিসংখ্যান এর কাজ করা যায়।
৩. রেজাল্ট, বেতন এর সিট, অন্যান্য সিট তৈরি করা যায়।

কারা শিখতে পারেন
কম্পিউটারের ব্যসিক ধারনা যাদের আছে তারা সহজেই মাইক্রোসফট এক্সেল শিখতে পারেন। তবে মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কে ধারনা থাকলে এটি শেখা আরও সহজ হয়। সাধারণত অফিসে হিসাব নিকাশ করার জন্য মাইক্রোসফট এক্সেল এর ব্যবহার হয়। সেখানে খুব সামান্য সূত্রের ব্যবহার করে বছরের পর বছর কাজ করা হচ্ছে। সাধারণত অফিসের বাজেট, বেতনের সিট, রেজাল্ট শিট ইত্যাদি প্রস্তুত করতে এটি ফাইনান্স বিভাগের জড়িত ব্যক্তিরাই বেশি ব্যবহার করে থাকেন।

এর মাধ্যমে কী করা যায়?
এর মাধ্যমে আপনি হিসাব নিকাশের যে কোন কাজ করতে পারবেন। যোগ, বিয়োগ, গুন, ভাগ করার জন্য নানা ধরনের ফর্মুলার ব্যবহার করে অনেক জটিল হিসাব খুব দ্রুতই করা যায়। পাইভট টিবিলের মাধ্যমে বিভিন্ন ধরনের সিনারিও ম্যানেজ করা যায়। আপনি আপনার কাজের জন্য নিজেই সুত্র তৈরি করে বিভিন্ন তথ্য এনালাইসিস এর কাজ করতে পারেন যা আপনার সময় বাঁচাবে ও পরিশ্রম কমাবে। এটির মাধ্যমে সুন্দর, সুন্দর গ্রাফ, হিস্টোগ্রাম ইত্যাদি তৈরি করে প্রতিবেদনে ব্যবহার করতে পারবেন। যা আপনার প্রতিবেদনকে করবে আরও সুন্দর ও আকর্ষনীয়। হিসাবের কাজকে সহজ করতে চাইলে আজ থেকেই মাইক্রোসফট এক্সেল শেখা শুরু করুন।

এক্সেল বাংলা টিউটোরিয়াল ১

Leave a Comment