রাউটার ও ওয়াইফাই এর নিরাপত্তা বাড়াতে কী করা যায়?

রাউটার ও ওয়াইফাই এর নিরাপত্তা বাড়াতে কী করা যায়?

এখন ইন্টারনেট ব্যবহারের জন্য ওয়াইফাই বাসাবাড়িতে খুব জনপ্রিয়। কিন্তু অনেক সময় আমরা আমাদের ওয়াইফাই এর নিরাপত্তার কথা খুব একটা ভাবি না। আমাদের ওয়াইফাই এর নিরাপত্তা নিশ্চিত করা খুব জরুরি। পাসওয়ার্ড দেওয়া একটি সাধারণ পদ্ধতি, রাউটারে পাসওয়ার্ড দিলেও অনেক সময় তা হ্যাক হয়ে যায়। তাই অতিরিক্ত পদক্ষেপ গ্রহণ করা যায়।

ওয়াইফাই এনক্রিপশন ব্যবহার করুন

রাউটারের সিটেংসে প্রবেশ করে ওয়াইফাই এনক্রিপশন প্রটোকল (যেমন WPA3 বা WPA2) নির্বাচন করতে হবে। এটি ওয়াইফাই এর নিরাপত্তা বড়াতে সহায়তা করবে।

রাউটারের ফার্মওয়্যার আপডেট করার মাধ্যমে নিরাপত্তা ত্রুটি দূর করা

রাউটারের ফার্মওয়্যার নিয়মিত আপডেট করা ভালো। নতুন আপডেট নিরাপত্তা ত্রুটি সমাধান করে এবং নেটওয়ার্ক সরক্ষিপত রাখে।

রাউটারের ডিফল্ট এএসআইড পরিবর্তন করে দিন

সাধারষদ রাউটারের সামে রাউটারের এসএসআইডি থাকে। সাধারণ নাম যেমন “Linksys” বা “Netgear” ব্যবহার না করে একটি ইউনিক নাম রাখুন যাতে হ্যাকাররা সহজে আপনার নেটওয়ার্ক সনাক্ত করতে না পারে।

MAC অ্যাড্রেস ফিল্টারিং করুন

আপনার রাউটারে MAC অ্যাড্রেস ফিল্টারিং চালু করুন। এর মাধ্যমে নির্দিষ্ট ডিভাইসগুলোকে আপনার নেটওয়ার্কে সংযোগ করার অনুমতি দেয় এবং অন্যদের ব্লক করে দেয়।

অতিথি নেটওয়ার্ক তৈরি করুন

যদি আপনার বাসায় আসা অতিথিদের নেটওয়ার্ক দিতে হয় তাদের জন্য একটি আলাদা অতিথি নেটওয়ার্ক তৈরি করুন। এর মাধ্যমে আপনার মূল নেটওয়ার্ক এর নিরাপত্তা ঠিক রাখা যায়।

পাসওয়ার্ড পরিবর্তন করার মাধ্যমে নিরাপত্তা ঠিক রাখা

নিয়মিত আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করুন। এটি হ্যাকারদের জন্য আপনার নেটওয়ার্কে প্রবেশ করা কঠিন করে তোলে। কিংবা একটি সেট পাসওয়ার্ড তৈরি করে কিছুদিন পর পর সেগুলো পরিবর্তন করে দিতে পারেন। এতে করে পাসওয়ার্ডগুলো আপনার মনে রাখা সহজ হবে।

Leave a Comment