লেগো ডিজাইনের আগের ভাবনা

লগো ডিজাইনের আগে যা ভাবতে হবে
একটি প্রতিষ্ঠানকে একটি লগোর মাধ্যমে খুব দ্রুত পরিচয় করিয়ে দেওয়া যায়। দেখতে সুন্দর লগোই যে ভালো লগো তা কিন্তু নয়। লগোর মাঝে যে পণ্যকে প্রতিনিধিত্ব করা হচ্ছে সেই পণ্যের বা ব্রান্ডের মূল বার্তাটি লগোতে থাকতে হবে। তাই লগো ডিজাইনের আগে নিদ্রিষ্ট পণ্যটির ভোক্তা, বাজার, বাজারের ব্যাপ্তি সম্পর্কে গ্রাহকের কাছ থেকে ভালোভাবে জেনে নিতে হবে। একটি দেশের রুচি, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তার পছন্দের ধরণকে নির্ধারন করে দেয়। তাই ডিজাইনের আগে তাদের বিশেষ পছন্দ সম্পর্কে আপনার জেনে নিতে হবে।

গ্রাহক কী আগেই কোন লগো তৈরি করেছিলো?

একটি বিষয় গ্রাহকের কাছ থেকে জেনে নিন যে, গ্রাহক আগেও কোন লগো তৈরি করেছিলো কী না। এমন হলে গ্রাহকের কাছ থেকে আগের লগোগুলো সংগ্রহ করুন। এতে করে গ্রাহকের মনোভাব আপনি বুঝতে পারবেন। সে কেমন লগো পছন্দ করে না। কেন পছন্দ করে না ইত্যাদি। এতে করে আপনার নতুন লগো তৈরির প্রক্রিয়া খুব সহজ হয়ে যাবে।

কোন কাজই ফেলনা না
আপনি হয়তো অনেকগুলো ড্রইং করেছেন। কিন্তু শেষে একটিকে চূড়ান্ত করেছেন। কাজ শেষ করার পর খসড়াগুলো ফেলে দেবেন না। একটি কাজ একজনের কাছে ভালো না লাগতে পারে কিন্তু অন্যজন আবার এটি পছন্দ করতে পারে। একটু এডিট করেই হয়তো এই কাজগুলো দিয়ে নতুন কোন লগো তৈরি করতে পারবেন। এতে করে কাজের সময়ও কমে যাবে।

লগো তৈরির সফটওয়্যার
লগো তৈরির জনপ্রিয় সফটওয়্যার হলো এডবি ইলাস্ট্রেটর। ইলাস্ট্রেটর দিয়ে সহজে দৃষ্টিনন্দন লগো তৈরি করা যায়। এরজন্য অবশ্যই আপনাকে ইলাস্ট্রেটর শিখতে হবে। বুঝতে হবে। আপনি যদি নিজেকে একজন ভালো আঁকিয়ে হিসেবে ভাবেন। যদি মনে করেন যে আপনি খুব সহজেই লগো তৈরি করতে পারবেন। তবে আর অপেক্ষা কার জন্য। কম্পিউটারে এডব ইলাস্ট্রেটর ইন্সস্টল করে এখনই এর ওপর দক্ষতা অর্জনে লেগে পড়ুন। নিজে নিজে শিখতে চাইলে বাজার থেকে বই কিনে শিখতে পারেন। ইউটিউবে অনেক দক্ষ ডিজাইনারের কৌশল দেখেও শিখতে পারেন। কিংবা ভর্তি হয়ে যেতে পারেন কোন গ্রাফিক্স ডিজাইন শেখায় এমন কোন স্কুলে।

Leave a Comment