শিক কাবাব কেমন করে বানাবেন?

শিক কাবাব কেমন করে বানাবেন?

মাঝে মাঝে মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে। কিন্তু বাইরে যাওয়া হয় না। ঈদ ও বিভিন্ন অনুষ্ঠানে একটু আলাদা রেসিপির ঝলক দেখাতে ইচ্ছে করে- যে রেসিপির স্বাদ মানুষ গ্রহণ করে হোটেলে গিয়ে। বিভিন্ন উপলক্ষ্যে শিক কাবাব বানিয়ে আপনি চকম দেখাতে পারেন। প্রিয়জনদের জন্য ঘরে তৈরি করার শিক কাবাবের রেসিপি দেখ নিন।

যে উপকরণ লাগবে

চর্বি ও হাড় ছাড়ানো মাংস নিন ৫০০ গ্রাম, আদা ও রসুন বাটা নিতে হবে ১ টেবিল চামচ, জয়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, লাল মরিচের গুড়ো লাগবে ১ চা চামচ, গরম মসলার গুড়ো লাগবে ১ চা চামচ, গোল মরিচের গুড়ো নিয়ে নিন আধা চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁপে বাটা নিয়ে ১ টেবিল চামচ, টকদই ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, বেসন লাগবে এক টেবিল চামচ, সরিষার তেল তিন টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, লবন স্বাদমতো, প্রয়োজনমত শিক।

যেভাবে বানাবেন

মাংসগুলো পাতলা লম্বা করে কেটে নিন। একটি পাত্রে টকদই, পরিমাণমত লবন, মসলার সবগুলো উপকরণ মাংসের সাথে ভালোভাবে মিশিয়ে নিন। মিশিয়ে নেওয়ার পর ঘন্টা দুই মেরিনেট করে রাখুন। এবার মেরিনেট করা মাংস শিকে জমাট করে গাঁধুন। একটি কাবাব বানানোর বাক্স লাগবে। বাক্সে কাঠ ও কয়লার আগুন করে নিন। আগুনের ওপর শিকে গাঁথা মাংসগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভাজুন। কিছু সময় পর পর মেরিনেট করা মসলা ব্রাস করতে থাকুন। মাংস যখন ঝলসানো হয়ে যাবে তখন ঘি ব্রাশ করে আস্তে আস্তে খুলে প্লেটে ঢেলে রুটির সাথে পরিবেশন করুন। এভাবে খুব সহজেই হোটেলের স্বাদের শিক কাবাব তৈরি করে নিতে পারেন।

Leave a Comment