সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ে কিছু কথা

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ে কিছু কথা
সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসা যায়। একটি বিষয় মনে রাখতে হবে যে, আমাদের ওয়েব সাইট পৃথিবীর হাজার হাজার ওয়েব সাইটের মদ্যে একটি। আপনি আপনার সাইটে যা প্রচার করেন বা লিখে থাকেন তার কিছু বিষয় পৃথিবীর যে কেউ সার্চ করলেই কি আপনার সাইট সবার আগে চলে আসবে। ভাগ্য ভালো থাকলে আসবে- তবে না আসার সম্ভাবনাই বেশি। সার্চ ইঞ্জিন তার রেজাল্টে বিভিন্ন সাইট অগ্রাধিকার ভিত্তিতে দেখিয়ে থাকে। যদি আপনার সাইটে আপনি যেভাবে লিখেছেন যে সার্চ করছে সেও যদি সেভাবে লিখে সার্চ করে তখন আপনার সাইট হয়তো সার্চ ইঞ্জিনের ফলাফলগুলোর উপরের সারিতে আপনার সাইটকে শো করবে।

অধিকাংশ সময় ব্যবহারকারী সার্চ ইঞ্জিনের প্রথম পাতা থেকেই ফলাফল সংগ্রহ করে থাকে। সাইট পেছনে থাকলে সেই সাইটগুলো আর দেখা হয় না। খুব কম ক্ষেত্রেই ব্যবহারকারী পরের পাতায় যেয়ে রেজাল্ট দেখে থাকে। সুতরাং কোন পণ্যকে আপনি প্রচারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে চাইলে আপনার সাইটটি প্রথম ১০ টির মধ্যে থাকতে হবে। যত পেছনে থাকবে আপনার সাইট তত প্রচার ও গ্রাহক পাওয়ার সম্ভাবনা কমে যাওয়া।

বাংলাদেশে ইদানিং ইন্টারনেটে বা অনলাইনে কেনাকাটা জনপ্রিয় হচ্ছে। পৃথিবীতে অনেক দেশেই মানুষজন ইন্টারনেটে কেনাকাটা করে থাকেন। উন্নত দেশে দিনে গড়ে একজন মানুষ 40 মিনিট অনলাইনে পণ্য পছন্দ করার জন্য সময় ব্যয় করে থাকেন। পণ্য খোঁজার জন্য তারা অনলাইন এর সার্চ ইঞ্জিনের সহায়তা নিয়ে থাকেন। আপনার ব্যবসাকে তাদের কাছে পৌছে দিতে আপনার পণ্যের জন্য প্রতিযোগিতামূলক কিওয়ার্ড খুঁজে বের করতে হবে। যার মাধ্যমে আপনার সাইট ওপরের দিকে থাকবে। এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হবে। আপনার কিওয়ার্ড যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজড হয় তবে উপরের দিকে অর্থাৎ প্রথম দশ ওয়েবসাইটে আপনার সাইট শো করবে। এবং এতে করে আপনার সেল পাওয়াও সহজ হয়ে যাবে। আপনি ব্লগ লিখে আয় করে থাকেন সে জন্য ব্লগ বিষয়ে টার্গেট ওডিয়েন্স সেট করে সেই ধরণের কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনলাইনে প্রচুর ফ্রি টুলস রয়েছে সেগুলো ব্যবহার করা যায়। আবার অনেকে পেইড টুলস ব্যবহার করেও কিওয়ার্ড রিসার্চ করে থাকেন। আপনার সাইটকে সার্চ ইঞ্জিন অপটিমাইজড না করলে অনলাইন ব্যবসায় খুব ভালো করা সম্ভব না।

Leave a Comment