হোয়াটসএ্যাপে ফোন নম্বর ব্লক করার পদ্ধতি

হোয়াটসএ্যাপে ফোন নম্বর ব্লক করার পদ্ধতি
বর্তমান চলার পথে বিভিন্ন ডিজিটাল টুলস আমাদের জীবনকে সহজ করে দিয়েছে। বিশেষ করে অনলাইন যোগাযোগের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে। বিভিন্ন এ্যাপের মধ্যে হোয়াটসএ্যাপ একটি জনপ্রিয় মাধ্যম। আমরা আমাদের কাজের প্রয়োজনে এখন হোয়াটসএ্যাপ ব্যবহার করে থাকি। ব্যবসায়িক প্রয়োজনে হোয়াটসএ্যাপের ব্যবহার অনেক বেড়েছে। প্রতিষ্ঠানের প্রয়োজনে ম্যাসেজ পাঠাতে কিংবা কল করতে অনেকেই এখন হোয়াটসএ্যাপ ব্যবহার করে থাকে। ব্যবহার বৃদ্ধির ফলে অনেক সময় অপরিচিত নাম্বার থেকে ব্যবসায়িক প্রমোশনাল ম্যাসেজ পাঠিয়ে থাকেন। বিষয়টি অনেকের বিরক্তির কারণ হয়। হোয়াটসএ্যাপে বিভিন্ন অপরিচিত কিংবা পরিচিত নাম্বার থেকে অবাঞ্চিত ম্যাসেজ আসা ঠেকানো যায়।

এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে বার্তা বন্ধ করার পদ্ধতি
আপনি যদি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করে থাকেন তবে- হোয়াটসএ্যাপের ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। ক্লিক করলে আপনাকে সেটিংস মেনুতে নিয়ে যাব। এইবার আপনি একাউন্ট সেটিংস থেকে প্রাইভেসি অপশন ক্লিক করে ব্লকড কনট্রাক্সসে ক্লিক করুন। এবার এ্যাড অপশনে ক্লিক করুন, তারপর আপনি যে নাম্বার ব্লক করতে চান সেই নাম্বারটি সিলেক্ট করুন। সিলেক্ট করলেই নাম্বারটি ব্লক হয়ে যাবে।


আইফোনের ক্ষেত্রে বার্তা বন্ধ করার পদ্ধতি

আপনি যদি আইফোন ব্যবহার করে থাকেন তবে বার্তা বন্ধ করার পদ্ধতি প্রায় একই। আইফোনে হোয়াটসএ্যাপ এ্যাপটি চালু করে নিচের দিকে থাকা সেটিংস অপশনে ক্লিক করতে হবে। সেখানে প্রাইভেসি অপশন নির্বাচন করে ব্লকড অপশনে চাপ দিতে হবে। এবার এ্যাড নিউ অপশনে ক্লিক করুন। যে নাম্বারটি ব্লক করতে চাইছেন সেটি সিলেক্ট করে দিন।

বার্তা পড়ার সময় ব্লক করার পদ্ধতি
এতসব ঝামেলায় না যেতে চাইলে আপনি বার্তা পড়ার সময়ও সরাসরি ফোন নাম্বার ব্লক করতে পারবেন। বার্তা পড়ার সময় ডান পাশের ওপরে থাকা তিনটি ডটে ক্লিক করে মোর অপশনে যেয়ে ব্লক নির্বাচন করুন। সহজেই আপনি ব্লক করতে পারবে।

Leave a Comment