ঈশপের গল্প থেকে, গাধা, শেয়াল ও সিংহ

গাধা, শেয়াল ও সিংহ
এক বনে এক গাধা, শেয়াল ও সিংহ বাস করত। বনের রাজা সিংহের সাথে গাধা ও শেয়াল একটি চুক্তি করলো। চুক্তিতে ছিলো- এখন থেকে তিন পশু মিলে একসঙ্গে শিকার করবে। শিকার থেকে যা মিলবে তা সবাই সমান সমান ভাগ করে নেবে। তিন জন এক সঙ্গে শিকার করলে কাউকে না কাউকে না খেয়ে থাকতে হয়। এভাবে শিকারের জন্য তিন জনের দায়িত্ব ভাগ করা হল।

গাধা: শিকারযোগ্য প্রাণির ওপর দৃষ্টি রাখবে। কাউকে দেখলে সে তার কাছে যাবে ও তার পরিচয় দিবে। আড়াল থেকে শিয়াল আর সিংহ গাধাকে অনুসরণ করবে।

শেয়াল: গাধার পরিচয় পর্ব শেষ হলে সে আড়াল থেকে বের হয়ে প্রাণিটিকে ভয় দেখাবে। প্রাণিটি দৌড়ে পালাতে থাকবে ভয়ে। শেয়াল তাকে ধাওয়া করতে থাকবে।

সিংহ: প্রাণিটি শেয়ালের ধাওয়া খেয়ে সে সোজা সিংহের দিকে দৌড় দেবে। আর সিংহ এই সুযোগে শিকার করবে।

পরিকল্পনা মতই হল শিকারের কাজ। সন্ধ্যাবেলা গাধা, শেয়াল ও সিংহ শিকার ভাগবাটোয়ারা করতে বসল। গাধাকে সিংহ বলল তার অংশ ভাগ করে দিতে। গাধা মনে মনে বেশ সম্মান বোধ করলো। সে ভাবল বনের রাজা সিংহ তাকে শিকার ভাগের দায়িত্ব দিয়ে বেশ সম্মান দেখিয়েছে। গাধা সব শিকার সমান তিন ভাগে ভাগ করে সবাইকে যার যার ভাগ বুঝে নিতে বলল।

সিংহ সব ভাগ সমান দেখে বলল- তাহলে তোর মতে সবার ভাগ সমান হওয়া উচিত তাই না! তুই কি মনে করিস তোর ইনিয়ে বিনিয়ে গল্প বলা আর আমার শিকার করা সমান কষ্টের কাজ? এই কথা বলা শেষ না হতেই সিংহ গাধার ওপর ঝাঁপিয়ে পড়ল এবং তাকে হত্যা করল। তারপর শেয়ালকে সিংহ শিকার ভাগ করতে বলে। গাধার পরিণতি দেখে শেয়ালের শরীর ভয়ে কাঁপছিলো। সারাদিন তারা যা কিছু শিকার করেছিলো তার থেকে প্রায় সবটাই এক ভাগে রাখলো। আর অল্প একটু রাখলো শেয়ালের ভাগে। তারপর বড় ভাগটা সিংহকে নেওয়ার জন্য অনুরোধ জানালো। শেয়ালের ভাগ করা দেখে সিংহ বেজায় আনন্দিত হল আর বলল- এমন ভালো ভাগ করা তুই শিখলি কোথায় বল?

শেয়াল বিনীতসুরে বলল- একটু আগে গাধার আদর্শ পরিণতি দেখেই এই আদর্শ ভাগ করা শিখেছি রাজা মশাই! এই বলে মনের দুঃখে শেয়াল এই বন থেকেই চলে গেল। আর মনে মনে সিদ্ধান্ত নিল যে, সে কখনই আর কোন কাজে কোন রাজাকে তার সঙ্গে নেবে না।

Leave a Comment