মাছের চপ কীভাবে বানাবেন?

মাছের চপ বানানোর পদ্ধতি
বাঙালি বলতেই একটা পরিচয় তার ‘মাছে-ভাতে বাঙালি’। শত সুস্বাদু খাবার খেলেও বাঙালি মাছ না খেলে মনে করে কী যেন হলো না! বাঙালির মাছ খাওয়া নিয়ে অন্য জাতির মানুষের নানা ধরণের রসালো গল্প রয়েছে। মাছকে আমরা নানাভাবেই খাই। ভেজে, রান্না করে, ভর্তা বানিয়ে। কিন্তু আজ বলবো মাছের চপের কথা। বানাবেন আর মজা করে খাবেন। এখন দেখে নিই মাছের চপ বানাতে কী কী উপকরণ প্রয়োজন হবে।

মাছর চপের উপকরণ
মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি করে কাটা ২০০ গ্রাম, আদা বাটা ১ চা চামচ প্রয়োজন মত বেশিও নিতে পারেন, রসুন কুচি বড় সাইজের হলে ৭-৮ কোয়া নয়তো ছোট সাইজের হলে একটি রসুন, গরম মশলা, তেজপাতা পরিমাণ মত, চিনি ১ চা চামচ দিতে না চাইলেও ক্ষতি নেই, কাঁচা মরিচ ৪ টা কুচি করে কাটা, বিস্কুটের গুড়া ৪০০ গ্রাম, আলুসেদ্ধ ১৩০০ গ্রাম, ডিম ২টা, কর্নফ্লাওয়ার ৪০ গ্রাম, আর পরিমাণমত তেলে তো লাগছেই।

কীভাবে চপ বানাবেন?
পানি দিয়ে মাছ ধুয়ে সেদ্ধ করে কাঁটা বেছে কিমা করে নিন। পরিমাণমত গরম তেল দিয়ে (৫০ গ্রাম) রসুন, পেঁয়াজ, গরম মশলা ভাজুন। পেঁয়াজের বাদামি রঙ ধরলে মাছের ঝুরা ছেড়ে দিন। ভালো করে নাড়িয়ে আদাবাটা, মরিচের গুড়া, লবন ও যদি চিনি খেতে পছন্দ করেন ১ চামচ চিনি দিয়ে ভাজা ভাজা করে কাঁচা মরিচের কুচি দিয়ে নামিয়ে রাখুন। চপের জন্য পুর তৈরি হয়ে গেল।

এবার আলু সেদ্ধ করার পালা। আলুকে ভালোভাবে সেদ্ধ করে- পানি ফেলে দিয়ে, গরম থাকতে থাকতেই খোসা ফেলে মিহি করে চটকিয়ে নিন। বেশি মাখাবেন না। বিশি মাখালে আবার আঠা আঠা হয়ে যাবে। আলুতে পরিমাণমত লবন মিশিয়ে অল্প অল্প করে হাতে নিয়ে চপের খোল তৈরি করে ভেতরে ভাজা পুর ভরে বিস্কুটের গুড়ায় মেখে নিন। এবার কর্ন ফ্লাওয়ার ১ কাপ ঠান্ডা পানিতে গুলে নিন। আধা লিটার পানি গরম করে ঠান্ডা পানিতে গুলে রাখা কর্ন ফ্লাওয়ার ঢেলে দিন। ভালো করে মিশিয়ে নিন। ঠান্ডা হলে ডিম ঘুটে তরল মিশ্রণে মিশিয়ে নিন। এই পাতলা গোলায় চপগুলো ডুবিয়ে আবার বিস্কুটের গুড়ায় মাখিয়ে নিন। এভাবে সবগুলো চপে মেশানো হলে গরম তেলে অল্প আঁচে লালচে করে ভেজে তুলুন। সস দিয়ে গরম গর পরিবেশন করুন। আর মজা করে খান।

Leave a Comment