একটি স্মার্ট হোম বিষয়ক ধারণা

একটি স্মার্ট হোম বিষয়ক ধারণা
ইংরেজি স্মার্ট কথার অর্থ হচ্ছে বুদ্ধিমান। চটপটে, পরিপাটি ও করিতকর্মা মানুষদের আমরা স্মার্ট বলে থাকি। ঠিক এভাবে স্মার্ট হোম মানে হচ্ছে একটি বুদ্ধিমান বাড়ি। এই বাড়িগুলো উন্ন প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়ে থাকে। স্মার্ট মোবাইল তো আমরা সবাই কম বেশি ব্যবহার করছি। স্মার্ট বাড়িগুলো মোবাইল বা ইন্টারনেট ডিভাইস দিয়ে নিয়ন্ত্রণ করা যায়। তাই স্মার্ট বাড়িগুলোতে ইন্টারনেট থাকা বাধ্যতামূলক।

এই সময়ে এসে মানুষ আধুনিক সুযোগসবিধার বাড়িগুলোকে পছন্দ করছেন। কারণ তারা চাইছেন যে, দূর থেকে তার প্রিয় বাড়িটিকে দেখে নেবেন। অফিসে বসে সে তার বাড়ির সকল তথ্য জানতে পারবেন। খুব সহজেই বাড়ির নিরাপত্তা সম্পর্কে জানতে পারছেন। দূর থেকে বাড়ির জানালা দরোজা কিংবা কোন ইলেকট্রনিক ডিভাইসকে নিয়ন্ত্রন করতে পারবে। এর জন্য স্মার্ট হোম খুব জনপ্রিয় হয়ে উঠছে।

মানুষের জীবনকে আর সহজ করতে কত না যন্ত্র আবিষ্কার হচ্ছে। সেই যন্ত্রগুলোর একটি সুসমন্বয় হচ্ছে স্মার্ট হোম ধারণা। স্মার্ট হোমকে আরও বেশি কার্যকর করতে বর্তমান বিশ্বে অনেক অনেক নতুন নতুন যন্ত্র আবিষ্কার হচ্ছে। যদিও অধিকাংশ যন্ত্রপাতি এখনও খুব ব্যয়বহুল তাই সবার ইচ্ছা থাকলেও স্মার্ট হোম গণ ব্যবহারের জন্য খুব বেশি তৈরি হচ্ছে না। সাধারণত একটি সম্পার্ট হোমে ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশন, ড্রায়ার, অডিও ভিডিও সিস্টেম, নিরাপত্তা ক্যামেরা, বাড়ির সুরক্ষায় এলার্ম সিস্টেম, ল্যাপটপ, কিম্পিউটার ও মোবাইল ডিভাইসগুলো সংযুক্ত থাকে।

একটি স্মার্ট হোমের সুবিধা ও অসুবিধা উভয়ই আছে। সুবিধাগুলোর মধ্যে হচ্ছে- বাড়ির সকল ডিভাইসের নিয়ন্ত্রন হাতের মুঠোয় রাখা যায়। আধুনিক সুরক্ষা যন্ত্রগুলো বাড়ির সুরক্ষায় কাজ করে। স্মার্ট ডিভাইসের মাধ্যমে বাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। সব ইলেকট্রনিক্স ডিভাইস এক যায়গায় বসে পরিচালনার সুযোগ। দূর থেকে বাড়ির বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। কোন কারণে ঘুমিয়ে পড়েছেন বাতি নেভাতে মনে নেই একটি স্মার্ট বাড়ির স্মার্ট ডিভাইস আপনার অবস্থা বিবেচনা করে লাইট এর নিয়ন্ত্রণ করবে। ভয়েস কমান্ডের মাধ্যমে বাড়ির অনেক ডিভাইসকে নিয়ন্ত্রণ করা যাবে। কৃত্তিম বুদ্ধিমত্তার মাধ্যমে এটি বাড়ির রিসোর্সকে যথাযথ ব্যবহারের জন্য উপযোগী করে তুলতে পারে। যে কোন যায়গায় বসে বাড়ির অনেক কিছু নিয়ন্ত্রণ করা যায়।

স্মার্ট হোমের সুবিধাগুলো মানুষের জীবনকে সহজ করে তুলবে এই বিষয়ে কোন সন্দেহ নাই। কিন্তু দুষ্ট মানুষেরাও বসে নেই। স্মার্ট বাড়ির সিস্টেমে যদি হ্যাকাররা একবার ঢুকে পড়তে পারে তবে তারাও সেই বাড়ির নিয়ন্ত্রণ নিতে পারবে। এতে করে গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার ভয় রয়েছে। দরোজা আনলক করতে পারবে। বাড়িতে প্রবেশ করতে পারবে। তাছাড়া স্মার্ট হোম পরিচালনা করার জন্য স্মার্ট মানুষেরও প্রয়োজন। কারণ এই বাড়ি পরিচালিত হবে নানা ধরণের ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে। এটি অনেক ব্যয়বহুল যেমন তেমনই এই বাড়ি নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের ওপর নির্ভর করে চলে। বর্তমানে হয়তো খুব বেশি পূর্ণাঙ্গ স্মার্ট হোম নেই তবে অনেক ডিভাইসের সমন্বয়ে অনেকেই জীবনকে সহজ করে নিতে চেষ্টা করে যাচ্ছে।

Leave a Comment