মুরগির মাংসের স্যুপ রান্নার পদ্ধতি

মুরগির মাংসের স্যুপ রান্নার পদ্ধতি

যে কোন বয়সের মানুষের জন্য স্যুপ স্বাস্থ্যকর পানীয়। পানি শরীরকে সতেজ রাখে এবং স্যুপ এর সাথে বাড়তি উপাদান যোগ করে শরীরে শক্তি জোগায় এবং নানা ধরনের পুষ্টি উপাদান যোগায়। স্যুপ অনেক দেশেই প্রধান খাবার হিসেবে খাওয়া হয়। বাংলাদেশে সাধারণত বৃদ্ধ ও শিশুদের জন্য স্যুপকে আদর্শ মনে করা হয়। কিন্তু বিভিন্ন ধরনের থাই ও চাইনিজ ঘরানার রেস্টুরেন্ট হওয়াতে স্যুপ জনপ্রিয় খাবার হয়ে উঠছে বাংলাদেশে। ইচ্ছে করলে রেস্টুরেন্টের স্যুপ খাওয়ার পাশাপাশি খুব সহজে বাড়িতে স্যুপ তৈরি করে খেতে পারি।

মুরগির মাংসের স্যুপ

সাধারণত জ্বর বা অসুস্থতায় এই স্যুপ ঘরে খুব জনপ্রিয়। এই স্যুপের মাধ্যমে শরীরে দ্রুত শক্তির যোগান দেওয়া যায়। অসুস্থ হয়ে পড়লে চিবিয়ে কোন কিছু খেতে ভালো লাগে না। তখন মুরগির মাংসের স্যুপ শরীরে পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি পানির যোগানো যথেষ্ট সহায়ক হয়। তাছাড়া বিকালের নাস্তায় এটি হতে পারে জনপ্রিয়। মুরগির মাংসের স্যুপ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ও মানসিক অবসাদ কমাতে সহায়তা করে। রসুন, আদা, পেয়াজ ও গোলমরিচ ব্যবহারের কারনে এটি শরীরে ব্যথা ও বেদনায় অনেক কাজে দেয়। যারা কোষ্টকাঠিন্যের সমস্যায় আছেন তাঁরা মুরগির মাংসের স্যুপ নিয়মিত খেলে উপকার পাবেন। সর্বোপরি স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বড়ায় ও সুস্থ থাকতে সহায়তা করে।

যা যা লাগবে

২৫০ গ্রাম বোনলেস মুরগির মাংস, পেয়াজ বড় সাইজের একটি, আদা পরিমান মত, গোল মরিচ খেতে চাইলে দিতে পারেন, গরম মশলা, নারকেলের দুধ আধাকাপ খেতে চাইলে দিতে পারেন, লেবু একটি, কর্ন ফ্লাওয়ার ১ চামচ, চিনি আধা চামচ, লবন পরিমান মত, মাখন এক চামচ, ডিম ১টি।

বানানোর প্রক্রিয়া

স্যুপ বানানো খুব সহজ। কুচি করে কাটা পেঁয়াজ, রসুন ও আদাকুচি মাখন দিয়ে ভেজে নিন। বেরেস্তা করে উঠিয়ে রাখুন। যদি নারকেল ব্যবহার করেন তবে গরম পানিতে নারকেলের খন্ড ভিজিয়ে দুধ বের করুন। অনেকে নারকেল খেতে চায় না তারা নারকেল নাও ব্যবহার করতে পারেন। তারপর মুরগির মাংস, পেঁয়াজ, আদা, গরম মশলা, মরিচ ও পরিমান মত লবন দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে মাংস ছেকে একটি পাত্রে রাখুন। এই ছেকা পানির পাত্রে হালকা গরম করে কর্নফ্লাওয়ার ঢালার পরে পরেই নারকেলের দুধ ঢেলে আধা চামচ চিনি মেশান ও নাড়তে থাকুন। তারপর ডিম আর লেবুর রস একসঙ্গে ঘুটে আস্তে আস্তে স্যুপে ঢালুন ও নাড়ুন। হেয়ে এলে বেরেস্তা দিয়ে দিন। বেরেস্তা দেওয়ার পর আর নাড়বেন না। জাল নিভিয়ে দিন। এবার লেবুর রস ও গোল মরিচের গুঁড়ো আর ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন আর উপভোগ করুন মাজার মুরগির মাংসের স্যুপ।

Leave a Comment