সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর গুরুত্ব

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর গুরুত্ব

অনলাইনে সামাজিক মাধ্যমকে এখন নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নাই। আজকাল অনেকেই অনলাইনের সিংহভাগ সময় কাটান স্যোশাল মিডিয়াগুলোতে। অনেকেই সামাজিক মাধ্যমে ব্যবসা করেন- এই খবর এখন পৌছে গেছে প্রায় সকল ব্যবহারকারীর কাছে। তাই অনেকেই জানতে চান সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী এবং এর গুরুত্ব কতটুকু। বর্তমান সময়ে অনেক ব্যবসা সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে হচ্ছে। তাই এর গুরুত্ব এখন অনেক বেশি। আমরা অনেকেই ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে রাতদিন পড়ে থাকি। তাই অনেকেই এখানে এখন ব্যবসা করছে। অনেক প্রতিষ্টান তাদের পণ্যের বিজ্ঞাপন এখন ফেসবুকে দেয়।

ফেসবুকে নিজের পণ্য বিক্রির জন্য পেজ খোলা যায়। এবং সেখান থেকে পণ্য বিক্রি করা যায়। এই পেজগুলোর মাধ্যমে পণ্যের ছবি, ভিডিও, প্রতিষ্ঠানের ওয়েব সাইটের প্রচার প্রচারণা করে নেওয়া যায়। এভাবে ওয়েব সাইটের ভিজিটর বাড়ে এবং ওয়েব সাইট থেকে কিংবা পণ্যের পেজ থেকেও সরাসরি পণ্য বিক্রি করা যায়। ফেসবুক হচ্ছে সোশ্যাল মিডিয়া। আর এই মাধ্যমেকে ব্যবহার করে ব্যবসাকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়ে থাকে। যেহেতু সোশ্যাল মিডিয়াতে মানুষ বেশি সময় ব্যয় করে থাকে তাই এই মার্কেটিং এর গুরুত্ব অনেক। বাংলাদেশে প্রায় এককোটি ফেসবুক ব্যবহার করে। এই বিশাল জনগণের মাঝে ব্যবসাকে একবার ভাইরাল করতে পারলে সফল হওয়া খুব কঠিন নয়। সবাই চায় তার ব্যবসাকে আরও বাড়াতে। তাই দেখা যায় অনেক সফল প্রতিষ্ঠানও ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে তাদের পণ্যকে এই বিশাল ব্যবহারকারীদের কাছে প্রচার করছেন। আপনার যদি খুব বেশি ক্রেতা না থাকে সোশ্যাল মিডিয়া হতে পারে ক্রেতা আকর্ষণ বাড়ানোর অন্যতম মাধ্যম। তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং নতুন ও পুরাতন ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

 

কী কী ধরনের সোশ্যাল মিডিয়া রয়েছে?

অনেক ধরনের সোশ্যাল মিডিয়া রয়েছে। এগুলো হচ্ছে।
১. ফেসবুক
২. টুইটার
৩. লিংকডইন
৪. পিন্টারেস্ট
৫. ইনস্টাগ্রাম
৬. ইউটিউব
৭. টাম্বলার
৮. ফ্লিকার
৯. রেডিট
১০. কুয়োরা

এখানে ১০টি জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার তালিকা দেওয়া হল। এছাড়া আরও সোশ্যাল মিডিয়া রয়েছে। তবে এগুলোই বিশ্বে বেশি জনপ্রিয়।

সোশ্যাল মিডিয়া থেকে কী কী অর্জনের লক্ষ্য থাকবে

সামাজিক মাধ্যম থেকে প্রথম লক্ষ থাকবে প্রতিষ্ঠানের পণ্য এবং প্র্রতিষ্ঠান সম্পর্কে পরিচিতি বাড়িয়ে নেওয়া। অন্যদিকে নিজের প্রতিষ্ঠানের ওয়েবসাইটের প্রচার করা এবং সেই সাইটে ভিজিট করতে উৎসাহ যোগানো। পণ্যের ভালোদিকগুলো ক্রেতার কাছে তুলে ধরা। ক্রেতাদের সাথে সুসম্পর্ক তৈরি করা। ক্রেতাদের সাথে ভালো সম্পর্ক তৈরি হলে তারাই আপনার পণ্যের প্রচার করবে। আপনার ব্যবসা দ্রুত সম্প্রসারণ হবে। পণ্য সম্পর্কে কোন অভিযোগ থাকলে যেন তারা সহজেই আপনার সাথে যোগাযোগ করতে পারে সেই দিকে বিশেষ নজর দিতে হবে। অনেক সামাজিক মাধ্যমে প্রচার করে পণ্য বিক্রি করে পরে আর খোঁজ রাখে না। বিক্রির পরে আর সেবা দিতে চায় না। এতে করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেক সময় প্রশ্নের মুখোমুখি হচ্ছে। সামাজিক মাধ্যমে ব্যবসায় আপনার অনেক সুযোগ রয়েছে সেই সুযোগগুলো নষ্ট করবেন না। যদি লম্বা সময়ের জন্য সোশ্যাল মিডিয়ায় ব্যবসা করতে না চান তবে এই প্লাটফর্মে না আসাই ভালো। এতে করে যারা প্রকৃতই ব্যবসা করবে তাদের মার্কেট নষ্ট হবে।

1 thought on “সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর গুরুত্ব”

  1. খুব সুন্দর আর্টিকেল ।
    বাংলাদেশে অনেকেই এখন ব্লগ লিখালিখি করে । এবং ইনকাম ও করে । তবে সুন্দর ভাবে গুছিয়ে লিখাটা অনেকেই জানেনা । আপনার ব্লগে সেটি আছে । ধন্যবাদ ।

    Reply

Leave a Comment