আর্টিকেল কেমন করে লিখবেন?

আর্টিকেল কেমন করে লিখবেন?

ভালো লিখতে পারলে অনলাইনে আয় করা যায়। অনলাইনে লেখালেখি অনেকের কাছে আর্টিকেল রাইটিং বা কনটেন্ট রাইটিং বলা হয়। কনটেন্ট ইংরেজিতে লিখতে পারলে বিভিন্ন সাইটের জন্য চুক্তিভিত্তিক কনটেন্ট লিখে আয় করা যায়। বাংলায় নিজের ব্লগে কনটেন্ট লিখে কিংবা কারও ওয়েব সাইটের জন্য কনটেন্ট লিখে আয় করা যায়। তবে বাংলাদেশ থেকে ইংরেজিতে কনটেন্ট লিখে আয় করার সুযোগ রয়েছে। অনেকে ফ্রিল্যান্স সাইটগুলো থেকে কনটেন্ট লেখার ওপর কাজ পাওয়া যায়। অনেকেই কনটেন্ট লিখে আয় করছে।

ব্লগে আর্টিকেল লেখার পাশাপাশি কোন প্রডাক্টের রিভিউ, বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য রিসোর্স বই, লিফলেট বা অন্যান্য প্রচারণার কাজে আর্টিকেল লেখকরা ভালো কাজ পেয়ে থাকেন। আয় করা যায় কিন্তু দক্ষতা না থাকলে কখনই আয় করা যাবে না। একটি কাজ আপনি ভালো না পারলে কেন লোকে টাকা দিয়ে আপনার আর্টিকেল কিনবে?

আর্টিকেল লেখার নিয়ম

অনবরত চর্চার মাধ্যমে মানুষ লেখালেখিতে দক্ষ হয়ে ওঠে। একটি আর্টিকেলে থাকে তথ্য। লেখার আগে আপনাকে জানতে হবে আপনি কোন বিষয়ে লিখছেন। তাই আগে নির্ধারন করুন আপনি কার জন্য লিখছেন? কেন লিখছেন? লেখা হতে হবে প্রাসঙ্গিক। প্রথমে আপনাকে ভাবতে হবে আপনি যদি এই আর্টিকেলের রিডার হতেন তবে আর্টিকেল থেকে কোন তথ্য পেতে চাইতেন।

ধরুন আপনি ফুটবল খেলা নিয়ে লিখতে চান। তবে প্রথমে আপনাকে খেলাটার ইতিহাস সম্পর্কে আপনাকে জানতে হবে। তারপর আপনি খেলাটির নিয়ম বিষয়ে বলতে পারেন। বলতে পারেন বর্তমান খেলোয়াড়দের সম্পর্কে, ফুটবলে বিভিন্ন দেশের ঐতিহ্য সম্পর্কে বলতে পারেন, এমন ব্যতিক্রমি তথ্য তুলে ধরতে পারেন যে বিষয়টি রিডারকে আগ্রহী করে তুলবে। নিজ দেশের ফুটবল সম্পর্কে বলতে পারেন, বলতে পারেন নিজ দেশের ফুটবল কাঠামো সম্পর্কে, ফুটবলে আমরা কেমন করে উন্নতি করতে পারি সে বিষয়টিও আপনার লেখায় উঠে আসতে পারে, এভাবে লিখতে লিখতে একসময় দেখবেন যে আপনার জন্য একটি ভালো আর্টিকেল তৈরি হয়ে গেছে।

আর্টিকেল লেখার কৌশল

আর্টিকেল লেখার শুরুতে আপনাকে একটি ক্যাপশন দিতে হবে। আর্টিকেলের জন্য আকর্ষনীয় একটি টাইটেল লিখুন। তারপর যে বিষয়ে আর্টিকেল লিখতে চান তার মূল বিষয়গুলো লিখে নিন। এখন দেখুন যে বিষয়গুলো আপনি লিখেছেন সেগুলো সম্পর্কে আপনার জানাশোনা কেমন। যদি কোন বিষয়ে আপনার জানাশোনার ঘাটতি থাকে তবে তা পড়ে জেনে নিন। ভালো লেখার জন্য রিসার্স একটি বড় বিষয়। আপনি চার পাঁচটি এই বিষয়ে লেখা সংগ্রহ করে পড়তে পারেন। দেখবেন বিভিন্ন বিষয় পড়তে পড়তে আপনার জন্য একটি ইউনিক আর্টিকেল লেখার তথ্য সংগ্রহ হয়েছে। এরপর লেখাটিকে কয়েকটি ভাগে ভাগ করুন। যেমন ভূমিকা, মূল অংশ, উপসংহার। আপনি আসলে কি বলতে চাইছেন সে বিষয়ে একটি সংক্ষিত ধারণা পাঠক ভূমিকা থেকেই পেয়ে যাবে। ইংরেজি সাইটের জন্য লিখলে আপনি ভালো করে ইংরেজি শিখে নিন। এর জন্য আপনি কিছু কোর্স করে নিতে পারেন। আজকাল কিছু অনলাইন টুলস আছে যা আপনাকে ভালো ইংরেজি আর্টিকেল লিখতে সহায়তা করবে। যেমন Grammarly খুব ভালো সহায়ক হতে পারে ইংরেজি গ্রামার চেকের ক্ষেত্রে। কনটেন্ট হতে হবে ইউনিক ও সৃজনশীল তথ্যে পূর্ণ।

ইউনিক আর্টিকেল কেন লিখতে হবে?

সার্চ ইঞ্জিনে উপরের দিকে থাকতে হলে অবশ্যই ইউনিক আর্টিকেল লিখতে হবে। গুগল কপি আর্টিকেল বিষয়ে এখন খুব শক্ত অবস্থানে রয়েছে। ইউনিক আর্টিকেল না হলে সার্চ ইঞ্জিনে সাইট খুব ভালো রেজাল্ট করতে পারবে না। ধরুন আপনি কারও লেখা সরাসরি কপি করেছেন সে যদি বিষয়টি দেখার পর গুগলকে রিপোর্ট করে দেয় তখন দেখবেন গুগল আপনার সাইটকে ব্যান করে দিয়েছে। তাই একটু তথ্য নিয়ে ঘাটাঘাটি করে নিজের মত করে একটি আর্টিকেল দাঁড় করান। দেখবেন একদিন না একদিন আপনি আপনার সাইট থেকেই ভালো ইনকাম করছেন। একটি আর্টিকেল কতটুকু ইউনিক হল তা চেক করার কিছু অনলাইন টুল আছে তার মাছে অন্যতম হচ্ছে Smallseotools এই সাইটে গিয়ে আপনার লেখা ইউনিক হল কি না তা চেক করতে পারেন।

ভালো আর্টিকেল লিখতে চাইলে গুগলই আপনার জন্য ভালো শিক্ষক হতে পারে। বাংলা, ইংরেজি যে বিষয়েই খুঁজবেন অসংখ্য আর্টিকেল লেখার কৌশল সম্পর্কে লেখা চলে আসবে। পড়ুন এবং লিখতে থাকুন। আপনার ভিতরে অনেক তথ্য থাকলে আপনি লিখতে লিখতে দেখবেন ভালো আর্টিকেল লিখিয়ে হয়ে উঠেছেন। কাল থেকে লিখবে এমন ভাবনা বাদ দিয়ে আজই নেমে পড়ুন। প্রস্তুতি নিন। লিখুন।

Leave a Comment