বই পড়ে ক্রিকেটার হওয়া যায়?

বই পড়ে ক্রিকেটার হওয়া যায়?
ক্রিকেট খেলাটা এখন বেশ জনপ্রিয়। বিশেষ করে সাবকন্টিনেন্টে এর উন্মাদনা আরও বেশি। ক্রিকেট খেলা খেলতে হলে মাঠে গিয়েই খেলতে হবে। কম্পিউটার কি বোর্ড চেপে, কিংবা মোবাইলের স্ক্রিনে খেললে কোন লাভ নাই। শরীর ও মনের জন্য তেমন কোন উপকার হয় না। খেলাধুলা শরীর ও মনকে চাঙ্গা করে রাখে। এখন কথা হচ্ছে বই পড়ে কী ক্রিকেটার হওয়া যায়? আমার মনে হয় একজন খেলোয়াড়ের মনস্তাত্বিক উন্নয়নের জন্য পড়া জুরুরি বটে তবে তাকে সঠিকভাবে ক্রিকেট খেলতে হলে মাঠে গিয়ে চর্চার মাধ্যমে খেলাটাকে রপ্ত করতে হবে। তাই মাঠে গিয়ে খেলার পাশাপাশি বই পড়ে ভালো ক্রিকেটার হওয়া যায়।

ক্রিকেট বিষয়ক সেরা বই কোনটি?
স্যার ডোনাল্ড ব্রাডমেনের নাম কে না শুনেছে। যারা ক্রিকেট ভক্ত তাদের কেউই এই নামের সাথে অপরিচিত নন। ডন ব্রাডম্যান ছিলেন সাহসী এবং উন্নত মনোভাবের একজন মানুষ। আধুনিক ক্রিকেটের নানা পরিবর্তন হয়েছে। কিন্তু ডন ব্রাডম্যানের অভিজ্ঞতা এই আধুনিক ক্রিকেটের সাথে বিপরীত কিছু নয়। ব্রাডম্যানের বইটি তার অভিজ্ঞতার ফসল। এই বই একজন ক্রিকেটারকে খেলার প্রতি আগ্রহী করে তোলে। তিনি তার কর্মজীবন থেকে বইটি লিখেছেন। বইটির নাম ‘কীভাবে ক্রিকেট খেলবেন’? তিনি এই বইয়ের মাধ্যমে তার উচ্চতর অভিজ্ঞতা ও গুণগুলিকে উপস্থাপন করেছেন। তিনি কেমন করে ক্রিকেট খেলতেন সেটি জানার জন্য বইটি একজন ক্রিকেটারের জন্য আদর্শ গাইডবুক হতে পারে।

সাকিব, তামিম হওয়ার জন্য পড়ার গুরুত্ব আছে কী?
ক্রিকেট আন্তর্জাতীক খেলা। ভালো খেলোয়াড় হওয়ার পাশাপাশি ভালো পড়াটাও জানা প্রয়োজন। ক্রিকেটে যেহেতু আমরা ভালো করছি একজন ক্ষুদে ক্রিকেটারকে ক্রিকেট শেখা ও ক্রিকেট বিষয়ে জ্ঞান লাভের জন্য বিভিন্ন সাবেক ক্রিকেটারের লেখা ক্রিকেট সংক্রান্ত বই পড়া অবশ্য প্রয়োজন। এতে করে ক্রিকেটের জন্য শক্ত ব্যক্তিত্ব তৈরি হবে। ক্রিকেট যতটা না খেলা তার থেকেও বেশি মনস্তাত্বিক আয়োজন। মানসিক দিক দিয়ে কোন ক্রিকেটার দৃঢ় না হলে ক্রিকেটে সে বেশি উন্নতি করতে পারে না।

আর একটা দিক হচ্ছে- ক্রিকেট যেহেতু আন্তর্জাতিক খেলা, বাংলাদেশ ভালো করছে, আপনাকে যখন তখন আনতর্জাতিক মিডিয়ার মুখোমুখি হতে হবে। তাই ছোটবেলা থেকেই ক্রিকেট সংক্রান্ত বিষয়গুলো ইংরেজিতে বলার চর্চা করতে হবে। বই পড়ে ক্রিকেটার না হতে পারলেও ক্রিকেট সম্পর্কে ভালো ধারনা পাওয়া যাবে। যা একজন মাঠে খেলা ক্রিকেটারের দারুন উপকার হয়। তাই শুধু মাঠে না খেলে, বড় বড় খেলোয়াড়দের লেখা বই সংগ্রহ করে নতুন ক্রিকেটারদের পড়া উচিত।

 

Leave a Comment