একজন সফল YouTuber হওয়ার জন্য ১০টি টিপস

একজন সফ YouTuber হওয়ার জন্য ১০টি টিপসল

একজন সফল ইউটিউবার হওয়ার জন্য দক্ষতা, কৌশল এবং উৎসর্গের সমন্বয় দরকার। ইউটিউবে আপনার সফল বিচরণের জন্য একজন সফল ইউটিউবার হওয়ার জন্য আপনাদের জন্য ১০টি টিপম রয়েছে। যা আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে অর্জন করেছি।

বিভিন্ন দক্ষতায় দক্ষ হতে হবে

ইউটিউব প্লাটফর্মে কাজ করতে হলে প্রথমে আপনাকে প্রায় একাএকাই কাজ করতে হবে। পরে হয়তো টিম করে কাজ করা যায়। অনেকে করে থাকেন। কিন্তু প্রাথমিকভাবে আপনাকে হতে হবে একজন সর্ববিষয়ে জ্ঞান রাখা একজন যোদ্ধার মত। আকর্ষণীয় বিষয়বস্তু তৈরি করা, ভালো স্ক্রিপ্ট লেখা, গল্প বলার দক্ষতা অর্জন করা, ভিডিও সম্পাদনা করার দক্ষতা অর্জন করা। ভিডিওর জন্য ভালো থাম্ননেল তৈরি করতে পারা, ভিডিওর আকর্ষনীয় শিরোনাম লেখার মত দক্ষতা অর্জন করা খুবই দরকার। এগুলো ছাড়া আপনি সফল ইউটিউবার হতে পারবেন না।
.

ইউটিউব এসইও এর ওপর দক্ষতা অর্জন করা

প্রতিদন্দিতা প্রতিটি ক্ষেত্রে রয়েছে। এই প্রতিযোগিতায় এগিয়ে যেতে হলে কিছু অনলাইন টুলস রয়েছে যার মাধ্যমে ভিডিওর জন্য ভালো সার্চ হয় এমন কিওয়ার্ড খুঁজে বের করা যায়। ভালো চাহিদা আছে এমন ভিডিও তৈরি করার জন্য বা Google কিওয়ার্ড প্ল্যানারের মতো কিওয়ার্ড গবেষণা সরঞ্জামগুলি সহযোগিতা করতে পারে। এবং এগুলো হয়ে উঠবে আপনার জন্য খুবই উপকারী টুলস। এই টুলস এর কার্যকর ব্যবহারে আপনার ভিডিওর সার্চ র্যা ঙ্ক অনেক বেড়ে যেতে পারে। পৌঁছে যাবে অনেক মানুষের কাছে।

একটি নির্দিষ্ট বিষয় বেছে নিন এবং সেই বিষয়ে ভিডিও তৈরি করুন

আপনার লক্ষ্য দর্শকদের কাছে নির্দিষ্ট করান এবং সেই নিদ্রিষ্ট বিষয়ের উপর আপনার ফোকাস ঠিক রাখুন। এটি আপনাকে সেই বিষয়ের ওপর বিশেষজ্ঞ হয়ে উঠতে কাজে দেবে এবং একটি নির্দিষ্ট গোষ্ঠী আপনার ভিডিও দেখবে। এবং বার বার আপনার চ্যানেলে ফিরে আসবে। যে বিষয়ের ওপর আপনার ভিডিও নির্মাণ করছেন সেই বিষয়ের ওপর লেখাপড়া করুন। সঠিক তথ্য সংগ্রহ করুন এবং মানুষকে সেই তথ্য সরবরাহ করুন। আপনার তথ্যর ওপর বিশ্বাস তৈরি হলে মানুষ বারবার আপনার ভিডিও খুঁজে দেখবে।
.

সামঞ্জস্যপূর্ণ থাকুন

আপনার ভিডিও প্রকাশের সময়সূচি সেট করুন। একবার সফল হলে পড়ে অনেকেই আর এই সময়সূচি মানে না বা কখনও এই সময়সূচির বাইরে ভিডিও আপলোড করে থাকে। তবে একটা সময় বেছে নিলে চ্যানেলের জন্য ভালো। শুরুতে ঘন ঘন ভিডিও আপলোড করুন। এবং প্রাথমিক অবস্থায় আপনার ভিডিওতে তেমন ভিউ আসবে না। হতাশ না হয়ে ভালো মানের কনটেন্ট আপলোড করতে থাকুন। চ্যানেলের ভালো ভিউ আসা শুরু হলে সপ্তাহে একটা থেকে দুইটা ভিডিও দিবেন নির্দিষ্ট সময় নির্ধারণ করে। ভিডিও খুব বড় করবেন না। শুরুতে পাঁচ মিনিটকে একটি মানদণ্ড ধরে ভিডিও দিতে থাকুন।

অন্যদের থেকে শিখুন

আপনি যে ধরনের ভিডিও বানাতে চাইছেন সেই ধরনের ইউটিউবার YouTubers দের দেখুন। তারা কীভাবে ভিডিও তৈরি করে? তাদের উপস্থাপনের কৌশলটা কী? তারা কীভাবে তাদের দর্শকদের ধরে রাখে? তাদের কৌশলগুলো খাতার লিখুন এবং আপনার কৌশল সেট করুন। সেই বিষয়ে দক্ষতা অর্জন করার প্রয়োজন হলে দক্ষতা বাড়িয়ে নিন। কমিউনিটি ট্যাবের মাধ্যমে আপনার দর্শকদের সাথে মতবিনিময় করুন। তারা কেমন ভিডিও দেখতে চায় সে বিষয়ে জানুন। আপনার ভিডিও সম্পর্কে তাদের মতামত কী তাও জানুন।

আপনার দর্শকদের সাথে জড়িত থাকুন

মন্তব্যর মাধ্যমে প্রতিক্রিয়া জানিয়ে, কারও মন্তব্যর উত্তর দিয়ে এবং দর্শকদের পরামর্শ আপনার ভিডিও নির্মাণে ব্যবহার করে দর্শকদের সাথে যোগযোগ স্থাপন করতে পারেন। দর্শকদের সাথে শক্তিশালী যোগাযোগ তৈরি হলে আপনার চ্যানেল দ্রুত গ্রো করবে।

অন্য নির্মাতাদের সহযোগিতা করতে পারেন

অন্যদের সাথে সহযোগিতা করুন। যৌথভাবে বিভিন্ন ইভেন্ট তৈরি করতে পারেন। যা আরও বেশি দর্শকদের কাছে আপনাদের পৌঁছাতে সহায়তা করবে। কীভাবে অন্যদের সহযোগিতা করতে পারেন সেই সুযোগগুলো খুঁজে দেখুন।

আপনার ভিডিও প্রচার করুন

আপনার ভিডিও প্রচার করুন। সামাজিক মিডিয়া, ইমেইল বা অন্যান্য অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে আপনার ভিডিওর প্রচারণা করতে পারেন। শুরুর দিকে এটা খুবই প্রয়োজন। তাছাড়া বিজ্ঞাপন দিয়ে ইউটিউবে আপনার ভিডিও প্রচার করতে পারেন। কিংবা রিলেটেড কোন ইউটিউব প্লাটফর্মে আলোচনায় অংশগ্রহণ করুন। যথাযথ মন্তব্য করুন। এর মাধ্যমে আপনাকেও অন্যরা দেখতে আগ্রহ প্রকাশ করবে। খেয়াল রাখবেন মন্তব্য করতে যেয়ে আবার স্প্যাম কোন কাজ করবেন না।

ক্রমাগত উন্নতির বিকল্প নাই

ক্রমাগত শিখতে থাকুন এবং আপনার দক্ষতা উন্নয়ন করুন। ভিডিও প্রস্তুত, এডিটিং কৌশল, বিষয়বস্তু সাজানোতে মুন্সিয়ানা এবং এই সংক্রান্ত বিষয়গুলোতে আপডেট রাখুন নিজেকে। আপনার উপস্থাপনাকে আরও বেশি অভিনব করতে ক্রমাগত পরীক্ষা করুন।

অনুপ্রাণিত থাকুন

একজন সফল YouTube চ্যানেলের গর্বিত মালিক হতে গেলে অনেক সময় ও প্রচেষ্টা লাগে। অনেকেই ধৈর্য ধারণ করতে পারেন না। একটি চ্যানেল গ্রো করার জন্য সেই সময়টা দিতে চান না। খুব দ্রুত সফলতার মুখ দেখতে চান- তারা হতাশ হয়ে পড়েন। দীর্ঘমেয়াদী লক্ষ্য স্থির করুন এবং সেই মতে এগিয়ে চলুন। নিজেকে অনুপ্রাণিত রাখতে ছোট ছোট মাইলফলকগুলোকে উদযাপন করুন। আপনি ভালো ও মানুষের প্রয়োজনে লাগে এমন ভিডিও তৈরি করলে কেন মানুষ তা দেখবে না। সফল আপনি হবেনই। এই টিপসগুলো ফলো করে আজই কাজ করতে নেমে পরুন।

Leave a Comment