মুরগির রোস্ট রান্না

মুরগির রোস্ট রান্না
মুরগির রোস্ট খেতে কার না ভালো লাগে। কিন্তু রান্না তো সবাই করতে পারে না। তবে সাহস করে এগিয়ে গেলে রান্না করাটা কঠিন কোন কাজ না। রান্না হচ্ছে একটা আর্ট। মনের মাধুরি মিশিয়ে রান্না করলে সব রান্নাই ভালো লাগে। তবে সব রান্নার আলাদা আলাদা উপকরণ লাগে। আলাদা আলাদা প্রক্রিয়া থাকে। আসুন দেখ নিই মুরগির রোস্ট রান্না করার জন্য কী কী উপাদান লাগবে।

উপকরণ:
১ টা মুরগির আট টুকরা, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ঘি ও টকদই ৩ টেবিল চামচ করে, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, কেওড়া ও গোলাপ জল ১ চা চামচ করে, গরম মশলা পরিমাণ মত, লেবুর রস ১ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, কিশমিশ, পোস্ত বাদাম ও কাঠ বাদাম কুচি ১ টেবিল চামচ, রোস্টের মসলা, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবন স্বাদ মত, তেল ২ কাপ, কাঁচা দুধ ২ টেবিল চামচ।

যেভাবে করবেন
মাংস কেটে পানি ঝরিয়ে নিন। টক দই ও বাটা মশলা দিয়ে মাংস মেখে রাখুন ১ ঘন্টা। এবার মাংস থেকে মসলা ঝরিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। চুলায় কড়াই বসিয়ে ঘি দিন। ঘি গরম হলে পেঁয়াজ কুচি দিন। এবার মুরগির মাখানো মশলা ও গরম মশলা দিয়ে কষিয়ে নিন। এরপর মাংস দিয়ে কষান। এবার দুধ দিয়ে ঢেকে নিন। মাংস সিদ্ধ হলে কাঁচামরিচ, কেওড়া ও গোলাপজল দিয়ে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন।

Leave a Comment