NFT কী এবং কোথায় বিক্রি হয়?

NFT কী এবং কোথায় বিক্রি হয়?
(NFT) Non-Fungible Token হল ব্লকচেইনে সংরক্ষিত ডেটার একটি অবিনিময়যোগ্য একক। এনএফটি বিক্রি করা যায়। NFT সাধারণত ডিজিটাল ফাইল হয়ে থাকে। যেমন: ডিজিটাল আর্ট, ফটো, ভিডিও এবং অডিও ইত্যাদির সাথে যুক্ত হতে পারে।

ক্রিপ্টো কারেন্সি বিশ্বে NFT কি?
এনএফটি একটি ইউনিক ডিজিটাল সম্পদ যেটি বাস্তব দুনিয়ার সম্পদের মালিকানার প্রতিনিধিত্ব করে। এনএফটিগুলো একই ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে থাকে যা ক্রিপ্টোকারেন্সিগুলিকে শক্তিশালী করে, কিন্তু এনএফটি কোন মুদ্রা নয়।

NFT কি জন্য ব্যবহার করা হয়?
এনএফটির একটি বিষয় হল যে, সেগুলোকে ইন্টারপোর্টেবল করা যেতে পারে। ভার্চুয়ালভাবে এক ভার্চুয়াল পরিবেশ থেকে অন্য পরিবেশে এনএফটি নিয়ে যাওয়া যায়। একটি ভিডিও গেমে আপনি যদি একটি এনএফটি তলোয়ার কিনে থাকেন তবে তা অন্য একটি গেমে ব্যবহার করতে পারেন।

NFT কোথায় বিক্রি করা যায়?
কিছু লোক আছে এনএফটি আর্ট ক্রয় করতে চান। আবার কিছু মানুষ আছেন এনএফটি আর্ট তৈরি করে টাকা আয় করতে চান। আপনি যদি দ্বিতীয় দলের হন তবে আপনাকে এনএফটি তৈরি ও বিক্রি করা শিখতে হবে। এনএফটি বিক্রি করার সাইটে আপনি একাউন্ট করলে একটি ক্রিপ্টো ওয়ালেট তৈরি করতে হবে। অনেকগুলো ক্রিপ্টো ওয়ালেট আছে এর মাঝে অন্যতম হচ্ছে Coinbase ওয়ালেট। এনএফটি বিক্রি করার অন্যতম জনপ্রিয় মার্কেটপ্লেস হল Opensea । এখানে আপনার একটি একাউন্ট খুলতে চাইলে আপনাকে প্রথমে কোন ক্রিপ্টো ওয়ালেটে একাউন্ট তৈরি করে নিতে হবে।

এনএফটির ভবিষ্যৎ
বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সি এরই মাঝে সারা পৃথিবীতে নিজের শক্ত অবস্থানের কথা জানান দিয়েছে। ভার্চুয়াল এই মুদ্রা নিয়ে রয়েছে মানুষের অনেক কৌতুহল। এবং সারা পৃথিবী থেকে মানুষ বিটকয়েনে অর্থ বিনিয়োগ করছে। এরই মধ্যে এনএফটি এসে হাজির হয়েছে এবং হৈচৈ ফেলে দিয়েছে। এনএফটি বিষয়ে মনে করা হচ্ছে যে, এটি তৈরি করা হয়েছে ডিজিটাল সংগ্রহের একটি উপায় হিসেবে। কিন্তু অনেকেই আবার এনএফটির ভবিষ্যৎ নিয়ে সন্দিহান। তারা মনে করছেন এনএফটি একদিন ক্রিপ্টো মার্কেটে মার খাবে। কিন্তু ভবিষ্যৎই বলে দেবে এনএফটি কোথায় যাবে।

এনএফটিকে বলা হয় নন-ফাঞ্জেবল টোকেন। এর অর্থ হল এই টোকেনে কোন প্রকার ছত্রাক জন্মাবে না। এনএফটি হল আর্থিক সম্পদের একটি ডিজিটাল ধরণ। বাস্তবে আমরা একটি একশ টাকার নোটকে দুটো পঞ্চাশ টাকা বদলে নিতে পারি কিন্তু এনএফটির ক্ষেত্রে তা সম্ভব নয় যদিও অর্থমূল্য একই থাকে। সুতরাং এই পদ্ধতিতে ডিজিটাল সম্পদগুলো পরিবর্তন করা সম্ভব নয়। এনএফটি ডিজিটাল বিশ্বে একটাই থাকবে তবে এই ডিজিটাল সম্পদ বা আর্ট কেনা বা বেঁচা করা যেতে পারে অন্য সম্পদের মতই।

এনএফটিতে কোন শিল্পকে টোকেনাইজড করে মালিকানার ডিজিটার সার্টিফিকেট তৈরি করা। এর মাধ্যমে আসল বস্তুকে কেনা-বেঁচা করা যাবে। এই কেনা-বেঁচা হবে ক্রিপ্টো কারেন্সির মাধ্যমে। এর মাধ্যমে ক্রেতার পরিচয় এবং তিনি কী কিনলেন তার একটি ডিজিটাল রেকর্ড ব্লকচেইনে থেকে যাবে। এটিকে বদলে ফেলা সম্ভব নয়। এর কারণ হচ্ছে এটি পৃথিবীর বহু কম্পিউটারে সংরক্ষিত থাকবে। এই এনএফটির একটি ভালো দিক হল যতবারই টোকেন বিক্রি হবে ততবারই টাকার অঙ্ক ভালো পাওয়া যাবে।

Leave a Comment